মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কারখানার নিরাপত্তা ইস্যুতে বিজিএমইএর সঙ্গে যুক্ত হতে চায় না নিরাপন

আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ০০:৩২

অভিন্ন মানদণ্ডের আলোকে গার্মেন্টস কারখানার নিরাপত্তামান রক্ষায় আরএসসি (আরএমজি সাসটেইনেবল কাউন্সিল) গঠনের উদ্যোগ নিয়েছে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। এ উদ্যোগের সঙ্গে যুক্ত হওয়ার বিষয়ে এরই মধ্যে সম্মতি দিয়েছে ইউরোপের ক্রেতাদের জোট অ্যাকর্ড। তবে অপর ক্রেতাজোট অ্যালায়েন্সের অধীনে থাকা কারখানাগুলোর এ উদ্যোগে আসা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এরই মধ্যে অ্যালায়েন্স কাগজে-কলমে কার্যক্রম গুটিয়ে নিলেও কারখানার সংস্কার কার্যক্রমের তদারকির জন্য ‘নিরাপন’ নামে একটি আলাদা সংস্থা তৈরি করেছে। অ্যালায়েন্সভুক্ত কারখানাগুলোর বেশির ভাগই ভবনের কাঠামো, অগ্নি ও বৈদ্যুতিক নিরাপত্তা ব্যবস্থা এখন নিরাপনের অধীনে তদারক করা হচ্ছে। এ জন্য তাদের নির্ধারিত তদারক প্রতিষ্ঠানও ঠিক করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সম্প্রতি পোশাক শিল্প মালিকদের দুটি সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর নেতৃবৃন্দ নিরাপনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে পোশাক শিল্প মালিকদের সংগঠনের পক্ষ থেকে গঠিত হওয়া আরএসসিতে যুক্ত হতে নিরাপনকে অনুরোধ করা হয়। তবে নিরাপনের পক্ষ থেকে ইতিবাচক সাড়া মেলেনি। নিরাপন পোশাক শিল্প মালিকদের এ উদ্যোগে না আসলে ভবিষ্যতে কিছু জটিলতা তৈরি হতে পারে বলেও মালিকপক্ষ থেকে তাদের সতর্ক করা হয়েছে। কিন্তু নিরাপন জানিয়েছে, তাদের কার্যক্রম চলমান থাকবে।

 বৈঠকে উপস্থিত বিকেএমইএর সিনিয়র সহসভাপতি মোহাম্মদ হাতে ইত্তেফাককে বলেন, আমরা তাদেরকে জানিয়েছি—অ্যাকর্ড আরএসসির সঙ্গে যুক্ত হচ্ছে। এছাড়া আমরা গার্মেন্টসের নিরাপত্তা রক্ষায় এখন সক্ষম বলেই অ্যাকর্ড যুক্ত হচ্ছে। তবে তারা এখনো ইতিবাচক কিছু জানায়নি। আরো সভা হবে। আশা করছি, ঐকমত্যে পৌঁছাতে পারব।

এদিকে ইস্যুটি নিয়ে গতকাল নিরাপনের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, নিরাপনের কার্যক্রম চলমান থাকবে। পাশাপাশি জাতীয় পর্যায়ে নিরাপত্তা বিষয়ক উদ্যোগকে সহযোগিতার বিষয়টি বিবেচনায় থাকবে।