শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ব্রাসেলসে ব্রেক্সিট চুক্তির দ্বারপ্রান্তে ব্রিটেন ও ইইউ

আপডেট : ১৭ অক্টোবর ২০১৯, ০০:৫৭

শেষ মুহূর্তে ব্রেক্সিট চুক্তিতে পৌঁছতে জোর আলোচনা চলছে ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে। আজ বৃহস্পতিবার ইউরোপীয় কাউন্সিলের গুরুত্বপূর্ণ সম্মেলনের আগে দুই পক্ষই একটি চুক্তিতে পৌঁছানোর সব রকম চেষ্টা চালাবে বলে জানানো হয়েছে। এজন্য গতকাল বুধবার (বেলজিয়াম সময়) একটি চুক্তিতে পৌঁছতে দিনব্যাপী  আলোচনা করে দুই পক্ষ।

ইউরোপিয়ান কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক বিবিসিকে বলেন, ব্রেক্সিট চুক্তির মূল ভিত্তি প্রস্তুত। তাত্ত্বিকভাবে আগামীকাল একটি চুক্তি গ্রহণ করতে পারি। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, একটি চুক্তি চূড়ান্ত হয়েছে। বৃহস্পতিবার কাউন্সিলের সম্মেলনে এটি অনুমোদিত হতে পারে। জার্মান চ্যান্সেলর চুক্তির ব্যাপারে আগের চেয়ে আশাবাদী বলে জানিয়েছেন।

তবে চুক্তি ইউরোপিয়ান কাউন্সিলে অনুমোদন হলেই হবে না ব্রিটেনের পার্লামেন্টেও পাস হতে হবে। বিবিসি’র খবরে জানানো হয়, ব্র্যাসেলসে আলোচনার মধ্যে সম্ভাব্য ব্রেক্সিট চুক্তির ওপর পার্লামেন্টে সমর্থন আদায়ে তত্পরতা শুরু করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি মন্ত্রিসভা সদস্যদের সঙ্গে বৈঠকের পাশাপাশি নর্দান আয়্যারল্যান্ডের দল ডিইউপি’র সঙ্গে বৈঠক করেন।