ঢাকা বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
২৪ °সে


মালান-মরগানের বিশ্বরেকর্ড

মালান-মরগানের বিশ্বরেকর্ড

টি-টোয়েন্টি ক্রিকেটে তৃতীয় উইকেটে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়লেন ইংল্যান্ড ডেভিড মালান ও অধিনায়ক ইয়ন মরগান।

আজ নেপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে তৃতীয় উইকেটে মাত্র ৭৬ বল মোকাবিলা করে মালান-মরগান জুটি ১৮২ রান যোগ করেন। যা টি-টোয়েন্টি ক্রিকেটে তৃতীয় উইকেটে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে যে কোনো উইকেটে চতুর্থ সর্বোচ্চ রানের জুটি। আর ইংল্যান্ডের পক্ষে এটিই সর্বোচ্চ রানের জুটি।

টি-টোয়েন্টি ক্রিকেটে তৃতীয় উইকেটে আগের রেকর্ডটিতেও ভাগ ছিল মরগানের। ২০১৪ সালের বিশ্বকাপে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় উইকেটে ৯৩ বলে ১৫২ রান তুলেছিলেন মরগান-অ্যালেক্স হেলস। ঐ জুটির কল্যাণে ১৯০ রানের টার্গেট স্পর্শ করে ম্যাচ জিতেছিল ইংল্যান্ড। ঐ ম্যাচে হেলস ৬৪ বলে অপরাজিত ১১৬ ও মরগান ৫৭ রান করেছিলেন।

টি-টোয়েন্টি ক্রিকেটে জুটিতে সর্বোচ্চ রান আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই-উসমান ঘানির। চলতি বছর দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম উইকেটে ২৩৬ রান করেছিলেন জাজাই-ঘানি।

বিশ্বরেকর্ড গড়ার ম্যাচে সেঞ্চুরি করেছেন মালান। ৫১ বলে অপরাজিত ১০৩ রান করেন তিনি। মরগান করেন ৪১ বলে ৯১ রান। ইংল্যান্ড পায় ২০ ওভারে ৩ উইকেটে ২৪১ রানের সংগ্রহ। এরপর নিউজিল্যান্ডকে ১৬৫ রানে গুটিয়ে দিয়ে ৭৬ রানের জয় তুলে সিরিজের সমতা আনে ইংল্যান্ড।

এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-২ সমতা আনল ইংলিশরা। জয় দিয়ে সিরিজ শুরু করেছিল ইংল্যান্ড। তবে পরের দুই ম্যাচ জিতে সিরিজে লিড নিয়েছিল নিউজিল্যান্ড। অকল্যান্ডে আগামী ১০ নভেম্বর সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে নিউজিল্যান্ড-ইংল্যান্ড।

জয়ের জন্য ২৪২ রানের লক্ষ্যে মারমুখী মেজাজে শুরু করে নিউজিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মুনরো। ২৭ বলে ৫৪ রান তুলে ফেলেন তারা। কিন্তু এরপরই ছন্দপতন ঘটে নিউজিল্যান্ডের ব্যাটিং লাইন-আপে। গাপটিল-মুনরোর দেখানো পথে হাঁটতে পারেননি দলের পরের দিকের ব্যাটসম্যানরা। দলীয় ৮৯ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে ম্যাচ হারের পথ দেখে ফেলে নিউজিল্যান্ড।

শেষদিকে, অধিনায়ক টিম সাউদির চারটি ছক্কা ও দুটি চারে ১৬ বলে ৩৯ রান করে দলের হারের ব্যবধান কমিয়েছে। এছাড়া মুনরো ২১ বলে ৩০, গাপটিল ১৪ বলে ২৭ ও রস টেইলর ১৪ রান করেন। শেষ পর্যন্ত ১৯ বল বাকি থাকতে ১৬৫ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। ইংল্যান্ডের লেগ-স্পিনার ম্যাট পারকিনসন ৪৭ রানে ৪ উইকেট নেন। ম্যাচ-সেরা হয়েছেন ইংল্যান্ডের মালান। —বাসস/ক্রিকবাজ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৪ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন