শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এমার্জিং এশিয়া কাপ

হংকংকে উড়িয়ে দিলেন সৌম্যরা

আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ২১:১০

যেমনটা প্রত্যাশা ছিল, সেভাবেই শুরু করেছে বাংলাদেশ দল। গতকাল এমার্জিং এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে হংকংকে একদম উড়িয়ে দিয়েছে তারা। প্রথমে সুমন খানের বোলিং এবং পরে সৌম্য সরকার ও নাঈম শেখের ব্যাটিংয়ে ৯ উইকেটের সহজ জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। আগে ব্যাট করা হংকং ৯ উইকেটে ১৬৪ রান করেছিল। সুমন খান ৩৩ রানে নিয়েছিলেন ৪ উইকেট। জবাবে মাত্র ২৪.১ ওভারে লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। সৌম্য ৮৪ রানে অপরাজিত থাকেন এবং নাঈম ৫২ রান করেন। এদিকে দিনের অন্য ম্যাচে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে টুর্নামেন্টের প্রথম চমক দেখিয়েছে ওমান। আর আফগানিস্তানের বিপক্ষে ৮ উইকেটে পাকিস্তান এবং নেপালের বিপক্ষে ৭ উইকেটে ভারত জয় পেয়েছে।

বিকেএসপির ৪ নম্বর মাঠে টসে জিতে হংকংকে আগে ব্যাটে পাঠায় বাংলাদেশ। দুই ওপেনারকেই ফেরত পাঠান সুমন। মিডল অর্ডারে হংকং কিছুটা প্রতিরোধের চেষ্টা করেছিল। সর্বোচ্চ ৩৫ রান করেছেন হারুন আরশাদ। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশের বোলিংয়ের বিপক্ষে খুব বড়ো স্কোর তারা করতে পারেনি। এই স্কোরকে আরো ছোটো বানিয়ে ফেলেন বাংলাদেশের দুই ওপেনার সৌম্য ও নাঈম। ১৫.২ ওভারে ৯৪ রান তুলে ফেলে বাংলাদেশ কোনো উইকেট না হারিয়ে। নাঈম ৫২ বলে ৫২ রান করে ফিরে আসেন। বাকি পথটা অধিনায়ক শান্তকে নিয়ে পাড়ি দেন সৌম্য। ম্যাচশেষে সৌম্য ৭৪ বলে ৯টি চার ও ৩টি ছক্কায় সাজানো ৮৪ রানে অপরাজিত থাকেন। আর শান্ত করেন ২২ বলে ২২ রান।

কক্সবাজারে শ্রীলঙ্কাকে হারিয়ে দিয়েছে ওমান। আগে ব্যাট করা শ্রীলঙ্কা ২৬৮ রানে অলআউট হয়েছিল। বান্দারা ৬২ ও আশালঙ্কা ৫৭ রান করেন। জবাবে ওমানকে জয়ের পথ দেখান ওপেনার জাতিন্দর সিং। তিনি ১৫০ বলে ১৩১ রান করেন। আর উইকেটরক্ষক ব্যাটসম্যান সুরজ কুমান করেন ৭০ রান। জাতিন্দর দলের জয় নিশ্চিত করে তবে মাঠ ছাড়েন।

ভারতের বিপক্ষে আগে ব্যাট করা নেপাল ১৯৩ রানে অলআউট হয়েছিল। সারাফ ৫৬ রানের ইনিংস খেলেছিলেন। সৌরভ দুবে ২৬ রানে নেন ৪ উইকেট। জবাবে ভারত সহজে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। সানভির সিং ৫৬ ও আমান জাফর ৫১ রান করেন। পাকিস্তানের বিপক্ষে আগে ব্যাট করে ১৩৮ রান করে পেরেছিল আফগানিস্তান। তাদের মুনির আহমেদ ৪১ রান করেন। পাকিস্তানের মোহসিন খান ৩০ রানে ৪ উইকেট নেন। জবাবে পাকিস্তান শুরুতেই একটা উইকেট হারালেও জয় পেতে খুব একটা বেগ পেতে হয়নি। রোহাইল নাজির ৫৩ রানে অপরাজিত থাকেন।

সংক্ষিপ্ত স্কোর:

হংকং: ৫০ ওভারে ১৬৪/৯ (হারুন ৩৫, আইজাজ ২৫, শাহ ২৪; সুমন ৪/৩৩, মেহেদী ২/২৩)।

বাংলাদেশ: ২৪.১ ওভারে ১৬৬/১ (সৌম্য ৮৪*, নাঈম ৫২, শান্ত ২২)।

ফল: বাংলাদেশ ৯ উইকেটে জয়ী