ঢাকা সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬
২৬ °সে

হূদয়ের রেকর্ড গড়া সেঞ্চুরি

হূদয়ের রেকর্ড গড়া সেঞ্চুরি

৪-০ ব্যবধানে জিতল বাংলাদেশ

g স্পোর্টস রিপোর্টার

৮২, ১২৩*, ১১৫ ও ১১১—তৌহিদ হূদয়ের সর্বশেষ চারটি ইনিংস!

রানের স্রোতের মধ্যে আছেন বাংলাদেশের এই যুব দলের মিডল অর্ডার ব্যাটসম্যান। রানের বিবেচনায় অনেকদিন ধরেই বর্তমান বিশ্বের সেরা যুব ব্যাটসম্যান তিনি। এবার একটা রেকর্ডও নিজের করে নিলেন। গতকাল যুব ক্রিকেটের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা তৃতীয় ম্যাচে সেঞ্চুরি করলেন হূদয়।

শ্রীলঙ্কার বিপক্ষে তার গতকালকের ১১১ রানের ইনিংসে ভর করে বাংলাদেশ পেল আরেকটা জয়। সফরকারী শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ৪-০ ব্যবধানে জিতল বাংলাদেশ; প্রথম ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে।

চট্টগ্রামে আগে ব্যাট করতে গিয়ে মাত্র ২ রানেই দলীয় ওপেনার প্রিতম কুমারকে হারায় বাংলাদেশ। এরপর প্রান্তিক নওরোজের সঙ্গে ভালো একটা জুটি করেন হূদয়। নওরোজ ৬৫ রান করে আউট হয়ে যান। তারপর পারভেজ হোসেন ইমনের সঙ্গে আরেকটা জুটি হয় হূদয়ের। ইমন ৩৮ রান করে ফেরেন।

আর হূদয় আউট হওয়ার আগে ১০২ বলে ৩টি চার ও ৫টি ছক্কায় ১১১ রানের ইনিংস খেলেন। এই ইনিংসের ভেতর দিয়ে যুব ক্রিকেটে হূদয়ের সেঞ্চুরি হলো ৫টি। এই ফরম্যাটে সর্বোচ্চ ৬টি সেঞ্চুরি আছে পাকিস্তানের সাবেক যুব তারকা সামি আসলামের। এই ইনিংস খেলার ফলে হূদয়ের যুব ক্রিকেটে মোট রান হলো ১৫১০। এই ফরম্যাটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় এখন তিনি আছেন তৃতীয় স্থানে।

সর্বোচ্চ ১৮২০ রানের মালিক সাবেক বাংলাদেশি যুব তারকা নাজমুল হোসেন শান্ত। এ ছাড়া দুই নম্বরে আছেন সামি আসলাম; তার রান ১৬৯৫। এই তিন জন ছাড়া যুব ক্রিকেটে দেড় হাজারের ওপরে রান আর কারো নেই। সামনের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ পর্যন্ত কোনো দুর্ঘটনা না ঘটলে রেকর্ডগুলো সব হূদয়ের করে নেওয়ার কথা।

আরেকটি রেকর্ড হয়েছে হূদয়ের। ৪ বা তার চেয়ে কম ম্যাচের সিরিজে সর্বোচ্চ রানের মালিক এখন হূদয়। এই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে তিনি ৪৩১ রান করেছেন। শিখর ধাওয়ান ২০০৩-০৪ বিশ্বকাপে ৫০৫ রান করেছিলেন; খেলেছিলেন ৭ ম্যাচ।

হূদয়ের এই সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশ ৭ উইকেটে ২৮৩ রান করে। জবাব দিতে নেমে ৭ রানেই ২ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। এরপর রাশান্থার ৮৪ ও ওপেনার শামাজের ৪০ রানে ভর করে একটু পালটা আক্রমণ করেছিল লঙ্কানরা। কিন্তু বাংলাদেশি বোলারদের সামনে তারা শেষ লড়াইটা করতে পারেনি। অলআউট হয় তারা ২৩৩ রানে।

বাংলাদেশের হাসান মুরাদ ও শাহীন আলম ২টি করে এবং অভিষেক ও শামীম একটি করে উইকেট নেন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন