ঢাকা শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৭
২২ °সে

শ্রীলঙ্কাকে হারিয়ে টিকে রইল বাংলাদেশ

শ্রীলঙ্কাকে হারিয়ে টিকে রইল বাংলাদেশ
এসএ গেসস ফুটবলে প্রথম ম্যাচে ভুটানের কাছে হার দিয়ে শুরু। দ্বিতীয় ম্যাচে ড্র করলেও কাল দশরথের মাঠে শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে যাওয়ার সম্ভাবনা কোনোরকমে টিকে থাকলো —সংগৃহীত

ভুটান আর মালদ্বীপের বিপক্ষে আগের দুই ম্যাচ থেকে এক পয়েন্ট বাংলাদেশকে ঠেলে দিয়েছিল খাদের কিনারায়। এসএ গেমস ফুটবলে ফাইনালের স্বপ্ন জিইয়ে রাখতে জয় ছাড়া উপায় ছিল না জামাল ভুঁইয়াদের সামনে। বাঁচামরার লড়াইয়ে শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে পদকজয়ের স্বপ্নটা বাঁচিয়ে রেখেছে জেমি ডের শিষ্যরা।

গতকাল বৃহস্পতিবার ম্যাচের একমাত্র গোলটি আসে ১১ মিনিটে। জামাল ভুঁইয়ার ক্রস থেকে দখল নিয়ে বলটা বক্সে থাকা মাহবুবুর রহমান সুফীলকে বাড়ান সাদ উদ্দীন। সেখান থেকে দারুণ শটে লঙ্কান গোলরক্ষককে পরাস্ত করে বাংলাদেশকে এগিয়ে দেন সুফীল। এরপর প্রথমার্ধে আরো সুযোগ সৃষ্টি করেছিল বাংলাদেশ। তবে আক্রমণভাগের দুর্বলতা জেমি ডের শিষ্যদের ব্যবধান বাড়ানোর পথ আগলে দাঁড়ায়।

গত বুধবার নেপালের বিপক্ষে পিছিয়ে থেকেই একটি পয়েন্ট উদ্ধার করেছিল শ্রীলঙ্কা। বাংলাদেশের বিপক্ষেও তেমনই কিছুর লক্ষ্যে এগোচ্ছিল তারা। দ্বিতীয়ার্ধের বেশিরভাগ সময় জুড়ে তাই ছিল শ্রীলঙ্কানদেরই দাপট। তবে পাঁচ ডিফেন্ডার নিয়ে জেমি ডের রক্ষণের কৌশলটা দারুণভাবেই কাজে দিয়েছিল এদিন। ফলে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়েন জামাল-সুফীলরা।

এই জয়ের ফলে পদক জয়ের লড়াইয়ে টিকে থাকলেও ফাইনালের জন্যে বাংলাদেশের পথটা বেশ কঠিন। শেষ ম্যাচে আগামী ৮ ডিসেম্বর নেপালকে হারালেই হবে না। চোখ রাখতে হবে এর আগে নেপাল আর ভুটানের ম্যাচের দিকেও। নিজেদের শেষ ম্যাচে ভুটান শ্রীলঙ্কার কাছে পয়েন্ট হারালে শেষ ম্যাচে যে কোনো ব্যবধানের জয় যথেষ্ট হয়ে যাবে জামালদের ফাইনালে তুলে দেওয়ার জন্যে। সেটা না হলে তাকাতে হবে নেপালের তৃতীয় ম্যাচের দিকে। সে ম্যাচে নেপাল মালদ্বীপের কাছে তিন কিংবা চার গোলের ব্যবধানে হেরে গেলে শেষ ম্যাচে জয় বাংলাদেশকে ফাইনালের নিশ্চয়তা দেবে। অন্যথায় শেষ ম্যাচে জিতলেও ব্রোঞ্জ ফাইনালে খেলেই সন্তুষ্ট থাকতে হবে কোচ জেমি ডের শিষ্যদের।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৪ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন