শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গলফ সুইমিংয়ে সোনার দেখা নেই

আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৯, ২১:৫২

এসএ গেমসে মেয়েদের কাবাডি নিয়ে খুব একটা আশা ছিল না। তারপরও মেয়েদের কাবাডি হতাশ করেনি। এসএ গেমস হয়ে তারা ব্রোঞ্জ পদক পেয়েছে। গতকাল সকালে বাংলাদেশ ১৭-১৬ পয়েন্টে হারিয়েছে শ্রীলঙ্কাকে। প্রথমার্ধে ৯-৭ পয়েন্টে এগিয়ে ছিল। আজ নেপাল ও ভারত ফাইনাল। নেপালের কাছে হেরেছিল এবার। আগের কোনোবারই বাংলাদেশের মেয়েরা কাবাডিতে নেপালের কাছে হারেনি। নেপালও এই প্রথম বাংলার মেয়েদের হারিয়েছে। মেয়েদের কাবাডির ইতিহাস বলছে  ২০০৬ সালে শ্রীলঙ্কায় মেয়েদের কাবাডি অন্তর্ভুক্ত হয়। সেবারই বাংলাদেশ রৌপ্য জয় করেছিল। ২০১০ সালে যখন ঢাকায় এসএ গমস হয় সেবারও বাংলাদেশের মেয়েরা রোপ্য পদক জয় করেছিল। এমনকি ২০১৬ সালে গৌহাটিও শিলংয়ে এসএ গেমসেও বাংলাদেশের মেয়েরা রৌপ্য জয় নিয়ে ফিরেছিল। এবার বাংলাদেশ নেপালে গিয়ে ব্রোঞ্জ নিয়ে ফিরতে হচ্ছে। কাবাডি ফেডারেশন সভাপতি আইজিপি কয়েক দিন আগে বলছিলেন, মেয়েদের নিয়ে তাদের আশাটা কম। তাতে অনেকেই ধরে নিয়েছিলেন পদকই পাবে না বাংলাদেশ। তবে কাল ব্রোঞ্জ পদক জয়টা বাংলাদেশকে এখনো নতুন করে গড়ে উঠতে উজ্জীবিত করে। পুরুষ কাবাডিত কী হয় আজ অন্য খেলার অঙ্কের হিসাবের ওপর নির্ভর করছে।

গতকাল এসএ গেমসের ষষ্ঠ দিনে বাংলাদেশ ছয়টি রৌপ্য পেয়েছে। এর মধ্যে রয়েছে শুটিং, ভারোত্তোলন এবং গলফ।  গলফে পুরুষ ব্যক্তিগত ইভেন্টে ফরহাদ রৌপ্য জিতেছেন। পুরুষ দলীয় ইভেন্টে ফরহাদের রৌপ্য রয়েছে, সঙ্গে আছেন সম্রাট, শাহাবুদ্দিন ও শফিক। মেয়েদের ব্যক্তিগত ইভেন্টে জাকিয়া সুলতানা রৌপ্য এবং মেয়েদের দলগত ইভেন্টে রৌপ্য জয়ের তালিকায় জাকিয়া সুলতানা ছাড়াও রয়েছেন নাসিমা আক্তার, সোনিয়া আক্তার। পোখারায় ভারোত্তোলনে মেয়েদের লড়াইয়ে ৭১ কেজি ওজন শ্রেণিতে রোকেয়া সুলতানা সাথী রৌপ্য পদক জয় করেছেন। এই ইভেন্টে ভারত স্বর্ণ এবং নেপাল ব্রোঞ্জ পেয়েছে। শুটিংয়ে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে আরদিনা ফেরদৌস আঁখী রৌপ্য পদক জয় করেছেন। এই ইভেন্টে স্বর্ণ জয় করেছে ভারত এবং ব্রোঞ্জ পেয়েছে পাকিস্তান। ১০ মিটার এয়ার পিস্তল দলগত ইভেন্টে ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ।

ফেন্সিংয়ে মেয়েদের এককে মাহিমা আক্তার মৌ ব্রোঞ্জ পেয়েছেন। সাঁতারে ১৫০০ মিটার ফ্রিস্টাইলে ব্রোঞ্জ ফয়সাল আহমেদের। মেয়েদের জুনাইনা আহমেদ ব্রোঞ্জ পেয়েছেন ৪০০ মিটার মিডলেতে।