ঢাকা সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৭
১৪ °সে

বড়োদের পরীক্ষা নিরীক্ষার রাত

বড়োদের পরীক্ষা নিরীক্ষার রাত
গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলতে বেলজিয়াম পৌঁছে গেছে রিয়াল মাদ্রিদ —ওয়েবসাইট

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গতকাল মঙ্গলবার যেমন শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষার একটা ব্যাপার ছিল, আজ বুধবার রাতে তেমনটা নেই মোটেও। গ্রুপ এ ও বি থেকে দুটো করে দলের নক আউট নিশ্চিত হয়ে গেছে আগের ম্যাচেই, এমনকি নিশ্চিত হয়ে গেছে গ্রুপ-শ্রেষ্ঠত্বও। ‘ডি’ গ্রুপ থেকে জুভেন্তাসেরও শ্রেষ্ঠত্ব নিশ্চিত হয়ে গেছে, তবে অ্যাটলেটিকো গ্রুপের দ্বিতীয় স্থানে থাকলেও শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। ‘সি’ গ্রুপ থেকে ম্যানচেস্টার সিটির নক আউট নিশ্চিত হলেও দ্বিতীয় স্থান এখনো সংশয়ে। ফলে ম্যাচ তিনটি ছাড়া আজ রাতের বাকি সব ম্যাচ নিয়ম রক্ষার হয়ে যাওয়ায় আভাস মিলছে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষারও।

‘এ’ গ্রুপে বাজে শুরুর খেসারত দিয়ে গ্রুপসেরা হওয়ার সুযোগ হারিয়েছে আট পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ। তবে গ্রুপের তৃতীয় দল ক্লাব ব্রুজ তিন পয়েন্ট সংগ্রহ করায় শেষ ম্যাচ হারলেও চ্যামিপয়ন্স লিগ থেকে বিদায়ের শঙ্কা নেই রিয়ালের। পরীক্ষা-নিরীক্ষার এমন সুযোগ হেলায় হারাতে চান না কোচ জিনেদিন জিদান।

ক্লাব ব্রুজের বিপক্ষে ম্যাচের জন্য ঘোষিত স্কোয়াডে অধিনায়ক সার্জিও রামোসকে রাখেননি রিয়াল কোচ। বিশ্রাম পেয়েছেন মিডফিল্ডার টনি ক্রুসও। ফরোয়ার্ড গ্যারেথ বেল ও ডিফেন্ডার নাচো ফার্নান্দেজ চোট কাটিয়ে স্কোয়াডে ফিরেছেন। তবে নেহায়েত নিয়মরক্ষার এই ম্যাচে চোটপ্রবণ বেলকে শুরুর একাদশেই রাখবেন কি না জিদান, তা নিয়েও থেকে যাচ্ছে প্রশ্ন।

চোটের কারণে আগে থেকেই নেই এডেন হ্যাজার্ড। ব্রুজের বিপক্ষে শুরুর একাদশে যদি বেলও না থাকেন সেক্ষেত্রে সুযোগ আসতে পারে সর্বশেষ দলবদলে রিয়ালে আসা লুকা জভিচের সামনে। একই কারণে রদ্রিগো ও ভিনিসিয়াসরাও সুযোগ পেতে পারেন এদিন।

গ্রুপ-শ্রেষ্ঠত্ব নিশ্চিত করে ফেলা পিএসজিও এদিন প্রথম একাদশকে কিছুটা বিশ্রাম দিতে পারে। তবে আক্রমণভাগে কিলিয়ান এমবাপে, এডিসন কাভানি ও নেইমারকে বিশ্রাম দিলেও দলটির সামনে মাউরো ইকার্দি ও অ্যাঙ্গেল ডি মারিয়ার মতো বিকল্প হাতে থাকে। তাই আক্রমণভাগের তিন তারকাকে বিশ্রাম দেয়ার বিলাসিতা কোচ থমাস টুখেল এদিন দেখাতেই পারেন।

দিনের সবচেয়ে বড়ো ম্যাচে আজ মুখোমুখি হবে টটেনহ্যাম ও বায়ার্ন মিউনিখ। তবে ‘বি’ গ্রুপ থেকে দুটো দলেরই নিয়তি ঠিক হয়ে যাওয়ায় ম্যাচটা কেমন উত্তাপ ছড়াবে তা নিয়েও থাকছে সন্দেহ। ‘সি’ গ্রুপে ম্যানচেস্টার সিটির শীর্ষে থেকে নক আউটে যাওয়া নিশ্চিত। চলতি মৌসুমে কোচ পেপ গার্দিওলা দলের গুরুত্বপূর্ণ ম্যাচেই যেমন ঘুরিয়ে ফিরিয়ে খেলোয়াড়দের খেলাচ্ছেন তাতে আজকের নিয়ম রক্ষার ম্যাচে পরীক্ষা-নিরীক্ষা না করলে সেটাই হয়ে থাকবে বিস্ময়। তবে বাকি তিনটি দল শাখতার দোনেতস্ক, ডায়নামো জাগরেব আর আটলান্টার সামনে নকআউটের পথ এখনো খোলা। সেটা নিশ্চিত করতে হলে নিজ নিজ ম্যাচে জয় তুলে নিতে হবে তাদের।

গ্রুপ পর্বের শেষ দিনে ঝুলে থাকা একমাত্র বড়ো দল অ্যাটলেটিকো মাদ্রিদ। ‘ডি’ গ্রুপের ম্যাচে নিজেদের মাঠে জয়ের লক্ষ্য নিয়ে লোকোমোটিভ মস্কোর বিপক্ষে খেলবে তারা। তবে হারলেও দলটির সামনে সুযোগ থাকছে পরের পর্বে যাওয়ার। সেক্ষেত্রে গ্রুপ-শ্রেষ্ঠত্ব নিশ্চিত হয়ে যাওয়া জুভেন্তাসের কাছে হারতে হবে বেয়ার লেভারকুসেনকে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন