ঢাকা সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৭
১৪ °সে

১০ বছর পর আজ টেস্ট ফিরছে পাকিস্তানে

১০ বছর পর আজ  টেস্ট ফিরছে  পাকিস্তানে

স্পোর্টস ডেস্ক

অপেক্ষার অবসান হতে চলেছে। ১০ বছর আজ টেস্ট ফিরছে পাকিস্তানে। আজ ১১ ডিসেম্বর রাওয়ালপিন্ডির পিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে শুরু হবে প্রথম টেস্ট। গেল সোমবার দুই টেস্টের সিরিজ খেলতে পাকিস্তান পৌঁছেছে পূর্ণশক্তির শ্রীলঙ্কা দল।

অধিনায়ক দ্বিমুথ করুণারত্নের নেতৃত্বে নিরাপত্তার খাতিরেও দলের শক্তিমত্তা নিয়ে কোনো আপস করেনি শ্রীলঙ্কা। দলে নেই কেবল ফাস্ট বোলার সুরঙ্গ লাকমল। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ায় তিনি আসতে পারেননি। তার জায়গায় দলে ডাক পেয়েছেন আসিথা ফার্নান্দো। দ্বিতীয় টেস্টের আগেই তিনি দলে যোগ দেবেন।

অস্ট্রেলিয়ার মাটিতে ব্যর্থতার জের ধরে টেস্ট দলে পরিবর্তন এনেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সবচেয়ে বড় চমক হলো ১০ বছর পর টেস্ট দলে জায়গা পেয়েছেন ফাওয়াদ আলম। ফাওয়াদ প্রথম শ্রেণির ক্রিকেটে ১২ হাজার রানের মালিক। সর্বশেষ তিনি ২০০৯ সালের নভেম্বরে খেলেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে। সে বছরই কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি ক্যারিয়ারের একমাত্র টেস্ট সেঞ্চুরি পান। সাম্প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেটে তিনি তুখোড় ফর্মে আছেন, পেয়েছেন চারটি সেঞ্চুরি। আজহার আলীর নেতৃত্বে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে আরো জায়গা পেয়েছেন বাঁ-হাতি পেসার উসমান শেনওয়ারি। তিনি এর আগে ১৭ টি ওয়ানডে ও ১৬ টি টি-টোয়েন্টি খেললেও এখনো টেস্ট অভিষেক হয়নি তার। অস্ট্রেলিয়ার বিপক্ষে দলে থাকা মুসা খান ও ইফতিখার আহমেদ জায়গা হারিয়েছেন।

প্রথম টেস্ট শেষে ১৯ থেকে ২৩ ডিসেম্বর করাচির জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। সিরিজটিকে সামনে রেখে আগেই পূর্ণ শক্তির দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। এই সিরিজ দিয়েই ১০ বছরেরও বেশি সময় পর টেস্ট ক্রিকেট ফিরছে পাকিস্তানের মাটিতে।

সর্বশেষ ২০০৯ সালের মার্চে এই শ্রীলঙ্কা দলই পাকিস্তানে টেস্ট খেলেছে। ঐ সফরের ওয়ানডে সিরিজ শেষে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের বাইরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের টিম বাসে ১২ জন বন্দুকধারী হামলা করে। ছয় শ্রীলঙ্কান ক্রিকেটার আহত নন। ছয়জন পাকিস্তানি পুলিশসহ মোট আট জন সেদিন সন্ত্রাসীদের হামলায় প্রাণ হারান।

সেই ঘটনার জের ধরে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন একদম নিষিদ্ধ হয়ে যায়। এরপর থেকে খেলতে যায়নি বিশ্ব ক্রিকেটের দেশগুলো। সম্প্রতি সীমিত ওভারের ক্রিকেট দেশটিতে আয়োজিত হলে এবারই প্রথম টেস্ট আয়োজিত হতে যাচ্ছে।

গেল সেপ্টেম্বর-অক্টোবরে লঙ্কান দল পাকিস্তানে গিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলে এসেছে। ঐ সময়ই এই সিরিজের ব্যাপারে পাকা কথা হয়ে গিয়েছিল দুই পক্ষে। এবার সেই কথাই রাখছে এসএলসি।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন