ঢাকা মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬
২৬ °সে

মেলবোর্ন টেস্ট

চার দিনেই জয় অস্ট্রেলিয়ার

চার দিনেই জয় অস্ট্রেলিয়ার

আগের তিন ইনিংসেই রাজত্ব করলেন মূলত ফাস্ট বোলাররা। কিন্তু গতকাল মেলবোর্নে ছড়ি ঘোরালেন অফস্পিনার নাথান লায়ন। আর তার দারুণ বোলিংয়ে টম ব্লান্ডেলের প্রতিরোধ ভেঙে জয় পেল অস্ট্রেলিয়া।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ২৪৭ রানের বিশাল জয় স্বাগতিক অস্ট্রেলিয়াকে এনে দিল আরেকটা সিরিজ। তিন টেস্ট সিরিজের এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করল টিম পেইনের অস্ট্রেলিয়া।

প্রথম ইনিংসে ৪৬৭ রান করেছিল অস্ট্রেলিয়া। ট্রাভিস হেডের সেঞ্চুরিতে করা এই ইনিংসটাই আসলে পার্থক্য গড়ে দেয়। জবাবে নিউজিল্যান্ড ১৪৮ রানে অলআউট হয়।

দ্বিতীয় ইনিংসে অনেক এগিয়ে থেকে গতকাল দিন শুরু করে অস্ট্রেলিয়া। ৪ উইকেটে ১৩৭ রান নিয়ে দিন শুরু করেছিল তারা। এরপর দ্রুত রান তুলে ইনিংস ঘোষণা করে দেয় তারা। ওয়েড এই ইনিংসেও ৩০ রান করে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসের ৩১৯ রান মিলে কেন উইলিয়ামসনের দলের সামনে দাঁড়ায় বিশাল লক্ষ্য। সেই লক্ষ্যে দ্বিতীয় ইনিংসেও সামনে থেকে নেতৃত্ব দিতে পারেননি উইলিয়ামসন। ৩২ রানে উদ্বোধনী জুটি বিচ্ছিন্ন হওয়ার পর দলের সবচেয়ে নির্ভরশীল ব্যাটসম্যান উইলিয়ামসন এলবিডব্লিউ হন কোনো রান না করেই। একই ওভারে বোল্ড হন আরেক ভরসা রস টেইলর। তিন জনই পরিণত হন প্যাটিনসনের শিকারে।

চতুর্থ ও পঞ্চম উইকেটে দুটি ফিফটি জুটিতে ব্লানডেলকে সঙ্গ দেন যথাক্রমে হেনরি নিকোলস ও কিপার-ব্যাটসম্যান বিজে ওয়াটলিং। তবে তা হারের ব্যবধান কমান ছাড়া ম্যাচের ফলে কোনো প্রভাব ফেলেনি।

দুজনই হন লায়নের শিকার। শেষ ব্যাটসম্যান হিসেবে ব্লানডেল আউট হন অনিয়মিত বোলার মার্নাস লাবুশেনের স্পিনে। এর আগে তুলে নেন তিন টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয় শতক। ২১০ বলে ১২১ রানের ইনিংস খেলেন তিনি। আঙুলের চোটে সিরিজ শেষ হয়ে যাওয়া ট্রেন্ট বোল্ড ব্যাটিংয়ে নামেননি। দলের টানা চতুর্থ জয়ের ম্যাচে প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান হেড হয়েছেন ম্যাচসেরা। সিরিজের শেষ টেস্ট শুরু হবে আগামী শুক্রবার, সিডনিতে।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া-১ম ইনিংস: ১৫৫.১ ওভারে ৪৬৭/১০

এবং ২য় ইনিংস: ৫৪.২ ওভারে ১৬৮/৫ ডিক্লেয়ার (ওয়ার্নার ৩৮, বার্নস ৩৫, ওয়েড ৩০*; ওয়াগনার ৩/৫০)।

নিউজিল্যান্ড-১ম ইনিংস: ৫৪.৫ ওভারে ১৪৮/১০

এবং ২য় ইনিংস: ৭১ ওভারে ২৪০ (ব্লান্ডেল ১২১, নিকোলস ৩৩, স্যান্টনার ২৭, ওয়াটলিং ২২; লায়ন ৮১/৪, প্যাটিসন ৩/৩৫)।

ফল: অস্ট্রেলিয়া ২৪৭ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: ট্রাভিস হেড

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
১৮ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন