শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হেরেও ভাবলেশহীন ফুটবলাররা

আপডেট : ১৬ জানুয়ারি ২০২০, ২১:৩৮

ফিলিস্তিনের বিপক্ষে হারের পর গতকাল বাংলাদেশ জাতীয় ফুটবল দল অনুশীলন করেনি। বিশ্রামে ছিল। হালকা ঘাম ঝরিয়েছে হোটেলে। সুইমিং করা ছাড়া পুরোটাই বিশ্রামে কাটিয়েছেন খেলোয়াড়রা। গ্রুপ পর্বে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ আগামী রবিবার, শ্রীলঙ্কার বিপক্ষে। তার আগে আজ শ্রীলঙ্কা ফিলিস্তিন ম্যাচে পরিষ্কার হয়ে যাবে বাংলাদেশের করণীয়।

ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশ - তে হারলেও সমালোচনা হয়েছে গোল হজম নিয়ে। দুই দুটি গোল হজম করেছে রক্ষণভাগের ভুলে। দুই উইং দিয়ে বলের জোগান ছিল না। পালটা আক্রমণে উঠেও নিচে নামতে না পারার ব্যর্থতা ছিল, রক্ষণভাগের অগোছাল ফুটবল ক্ষতি করেছে। এসব বিষয় নিয়ে কেউ কাউকে দোষ দিতে রাজি না।

কোচ জেমি ডে এক কথায় বলেছেন ফিনিশিংয়ের অভাবে গোল পায়নি। কেন রক্ষণাত্মক ফুটবল খেলল বাংলাদেশ এই নিয়ে কোচের বক্তব্য ফিলিস্তিনের শক্তির কারণেই এমন পরিকল্পনা। কোচের আর্তনাদ স্ট্রাইকার নেই দলে। ফিলিস্তিনের বিপক্ষে স্ট্রাইকিং পজিশনে খেলেছেন আবাহনীর ডিফেন্ডার সাদ উদ্দিন। পরে নেমেছেন সুফিল। বসুন্ধরা কিংসে রক্ষণভাগে খেলেন তিনি। ফিলিস্তিনের বিপক্ষে খেললেন স্ট্রাইকিং পজিশনে।

বাংলাদেশের জাতীয় ফুটবল দল আবাহনী স্ট্রাইকার নাবীব নেওয়াজ জীবননির্ভর। বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের আগ পর্যন্ত জাতীয় দলের বিশ্বকাপ বাছাইয়ে চার ম্যাচে গোল হজম করে এবং গোল করেছে দুটি। স্ট্রাইকিং পজিশনের দক্ষ খেলোয়াড়ের অভাব। তবে ফিলিস্তিনের বিপক্ষে গোল হজমের কারণ খুঁজেছেন কোচ জেমি ডে।

জেমি ম্যাচ ভিডিওতে দেখতে পেয়েছেন, ২৯ মিনিটে ফিলিস্তিন গোল করেছিল পালটা আক্রমণে। ওপরে উঠে ডিফেন্ডার রায়হান লম্বা থ্রো করছিলেন। রায়হান লম্বা থ্রো করতে পারেন এটাই তার বড়ো যোগ্যতা। পায়ের খেলায় শক্তিমত্তা কম। স্কিল নেই।

স্ট্রাইকার নেই বলে রায়হানের থ্রো ছিল আক্রমণের মূল অস্ত্র। এই একটি ধ্যান-ধারণা নিয়ে বুধবার ফিলিস্তিনকে মোকাবিলা করতে নেমেছিল বাংলাদেশ। রায়হানের লম্বা থ্রো সামাল দিয়ে পালটা আক্রমণে গোল করেছিল ফিলিস্তিন। দুর্ভাগ্য রায়হান দৌড়ে নিজের জায়গায় ফিরতে পারেননি।

তার জায়গা পাহারা দেওয়ারও কেউ ছিল না। ডিফেন্ডারদের সামনে দিয়ে সহজেই গোল করেছেন। ফিলিস্তিনি গোলদাতা ছিল অরক্ষিত। খুব একটা সমস্যা হয়নি। ৫৯ মিনিটে একই ভুল বাংলাদেশের ডিফেন্ডারদের। ডিফেন্ডার ইয়াসিন খানের চোখ ফাঁকি দিয়ে খুব সহজেই গোল করে ফিলিস্তিন।

এমন সব ভুলের মাশুল দিয়েছে তারপরও খেলোয়াড়দের মধ্যে সেই হাপিত্যেশ নেই। কোচ কাল খেলোয়াড়দের সঙ্গেও নাকি কথা বলেননি। জানা গেছে, খেলোয়াড়রাও ফেসবুক নিয়েই সময় কাটিয়েছেন। ফুটবল নিয়ে অনেকে বলাবলি করছেন বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের পরই প্রিমিয়ার লিগের খেলা। ক্লাব ফুটবলে খেলতে গিয়ে চড়া পারিশ্রমিক পাচ্ছেন খেলোয়াড়রা। অর্থ উপার্জনের সহজমাধ্যম ফুটবলারদের। ইনজুরি হয়ে গেলে মৌসুম শেষ এমন অবস্থায় ঝুঁকি নেওয়া কঠিন।