শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বর্ণবাদের প্রতিবাদে এবার শামিল লিভারপুলও

আপডেট : ০২ জুন ২০২০, ২০:০৩

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড নামক কৃষ্ণাঙ্গ ব্যক্তির বিচারবহির্ভূত হত্যার বিচার চেয়ে রীতিমতো ফুঁসছে বিশ্ব। সেই আন্দোলনে গত সোমবার দলীয় অনুশীলনে হাঁটু গেড়ে বসে একাত্মতা জানিয়েছে লিভারপুল।

এদিকে ফুটবলারদের পক্ষ থেকে প্রথম কিছু করে দেখিয়েছিলেন জ্যাডন সাঞ্চো, তবে জার্সি খুলে হলুদ কার্ড দেখেছিলেন তিনি, যেটা তুলে নিতে অসম্মতি জানায় জার্মান ফুটবল। তাদের এমন সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখতে বলেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা।

গত ২৫ মার্চ যুক্তরাষ্ট্রের মিনিয়েপোলিসে পুলিশ অফিসার ডেরেক চুভিনের হাতে খুন হন ফ্লয়েড। নিরস্ত্র ফ্লয়েডকে মাটিতে ফেলে তার ওপর হাঁটু গেড়ে বসেছিল সেই পুলিশ অফিসার। এর প্রতিবাদে সেই অঙ্গভঙ্গিটাই করে দেখিয়েছে লিভারপুল।

মাঝমাঠের বৃত্তে গোল হয়ে হাঁটু গেড়ে বসেছিলেন সালাহ, ফন ডাইকরা। বিবিসি জানাচ্ছে, এমন ভাবনাটা ছিল খেলোয়াড়দেরই মস্তিষ্কপ্রসূত। তাদের অনুরোধেই তোলা হয় এর ছবি, পোস্ট করা হয় ক্লাবটির সামাজিক যোগাযোগমাধ্যমে। ক্যাপশনে লেখা হয়, ‘একতাই আমাদের শক্তি’।

এর আগে এই হাঁটু গেড়ে প্রতিবাদ জানিয়েছিলেন বরুসিয়া মনশেনগ্লাডবাখ ফরোয়ার্ড মার্কাস থুরাম। খেলাধুলা থেকে বর্ণবাদ দূর করার লক্ষ্যে কাজ করে যাওয়া প্রতিষ্ঠান কিক ইট আউটের চেয়ারম্যান সঞ্জয় ভান্ডারির মতে, সব খেলোয়াড়ের পক্ষ থেকেই এমন বার্তা আসা প্রয়োজন।

তিনি বলেন, ‘মত প্রকাশ করাটা একেবারে মৌলিক মানবাধিকারগুলোর একটা। আমার পরামর্শ, পুরো দলেরই হাঁটু গেড়ে বসা উচিত। আমি বলব, গোলের পরই এটা করো এবং পুরো দল এসে এতে যোগ দিক। রেফারি তাহলে পুরো দলকে হলুদ কার্ড দেখাতে পারবে না। এতে করে খুব শক্তিশালী একটা ভাবমূর্তি তৈরি হয় আর এটা খেলোয়াড়দের ঐক্যের দিকেও ইঙ্গিত দেয়।’

তবে জার্সি খুলে এর বর্ণবাদবিরোধী বার্তা জানানোয় হলুদ কার্ড দেখতে হয়েছিল বরুসিয়া ফরোয়ার্ড সাঞ্চোকে। সেই ম্যাচের রেফারি এটা তুলে নেওয়ার অনুরোধ জানালেও জার্মান ফুটবল একে প্রত্যাখ্যান করে। জার্মান ফুটবল ফেডারেশনের প্রধান রেইনার কচ জানান, যে কোনো প্রকার রাজনৈতিক বার্তা দেওয়া থেকে খেলাটাকে বিরত রাখতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তারা।

জার্মান ফুটবলের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে ফিফা। এপিকে ফিফার মুখপাত্র বলেন, ‘ফিফা ব্যাপারটাতে ফুটবলারদের আবেগ-উদ্বেগ সপষ্ট বুঝতে পারছে। প্রতিযোগিতার নিয়মকানুন নীতিনির্ধারকেরাই ঠিক করবেন, কিন্তু পরিস্থিতির ব্যাপারটা মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়ার সময় বিবেচনাবোধ কাজে লাগানো প্রয়োজন।’

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ফ্লয়েড হত্যার বিচার দাবি চলছেই। সেরেনা উইলিয়ামস থেকে শুরু করে মাইকেল জর্ডান হয়ে পল পগবা পর্যন্ত সবাই এর বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদ প্রকাশ করেছেন।