শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পূর্ণাঙ্গ প্রস্তাবনার অপেক্ষায় বিসিবি

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২০, ২২:৫৩

বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের সম্ভাবনা নিভু নিভু প্রদীপ হয়ে জ্বলছে। গত বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) কর্তাদের সংবাদ সম্মেলনের পর সফরের স্থগিত হওয়ার গুঞ্জন ছড়িয়েছিল। কিন্তু গত দুই দিন ধরে বিসিবির কর্তাদের দাবি আনুষ্ঠানিকভাবে পূর্ণাঙ্গ প্রস্তাবনা পাঠায়নি এসএলসি। যার জন্য আরো কয়েকদিন অপেক্ষা থাকবে বিসিবি।

সফর পিছিয়ে গেছে এটুকু নিশ্চিত। তবে এখনো সফর নিয়ে আশাবাদী বাংলাদেশ। বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান আকরাম খানের গতকাল দেওয়া তথ্য অনুযায়ী অক্টোবরের - তারিখ লঙ্কা যাত্রা হতে পারে টাইগারদের। গতকাল মিরপুর স্টেডিয়ামে শ্রীলঙ্কা সফর নিয়ে মিটিং করেছেন বিসিবির প্রধান নির্বাহী, নির্বাচক, জাতীয় দলের হেড কোচ আকরাম খান।

এসএলসির প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা লঙ্কান সংবাদমাধ্যমকে বলেছিলেন, দেশটির কোভিড-১৯ টাস্কফোর্সের দেওয়া স্বাস্থ্যবিধি কঠোরভাবে পালন করা হবে। বিসিবি এই প্রস্তাবে সম্মত না হলে চলতি বছরে সফর স্থগিত হবে। সেই প্রস্তাবনাই নাকি পায়নি বিসিবি। আকরাম খান গতকাল বলেছেন, ‘আমাদের কাছে আনুষ্ঠানিকভাবে কোনো চিঠি বা মেইল আসেনি। আনুষ্ঠানিকভাবে কিছু না এলে বাইরে কি হচ্ছে না হচ্ছে তা দিয়ে তো কিছু বলতে পারব না।

তবে আগামী কয়েক দিনের মধ্যে পূর্ণাঙ্গ প্রস্তাবনা পাওয়ার আশা করছে বিসিবি। আকরাম খান বলেছেন, ‘ইনশাআল্লাহ দুই-তিন দিনের মধ্যে হয়তো আমাদের প্রস্তাবনাটা আসবে শ্রীলঙ্কা থেকে। আপাতত আমরা এভাবে করেছি। যেহেতু সিরিজ পেছাচ্ছে আমাদের হাতে সময় আছে, সেক্ষেত্রে আমরা আরো কিছুদিন অপেক্ষা করব। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ওরা গতকালও আশা করেছিল কিছু পাবে।

প্রস্তাবনা দ্রুত পাঠানোর সদিচ্ছা রয়েছে এসএলসিরও। বিসিবির এই পরিচালক বলেছেন, ‘ওরা চেষ্টা করছে, যেহেতু স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যাপার ওরা চাচ্ছে যত তাড়াতাড়ি সম্ভব ওদের একটা নির্দেশিকা আমাদের দিতে। আমার মনে হয় যে আমরা আশাবাদী, ওরাও ইতিবাচক। আজকে (গতকাল) আগামীকাল (আজ) বন্ধ থাকায় হয়তো সোম, মঙ্গলবারে দিবে।

লঙ্কান বোর্ডের টি-২০ লিগ এলপিএল যথা সময়ে হচ্ছে না। তাই দুই বোর্ডই আশাবাদী সিরিজ খেলতে এবং মুমিনুলরা শ্রীলঙ্কা যেতে পারেন অক্টোবরের শুরুতে। আকরাম খান বলেন, ‘যদি সবকিছু ইতিবাচকভাবে এগোয় আমরা আগামী মাসের -১০ তারিখের মধ্যে যেতে পারি। যেহেতু ওদের টি-২০ টুর্নামেন্ট হওয়ার কথা ছিল সেটা যথাসময়ে হচ্ছে না, সেহেতু ওদের আমাদের কাছেও সময় আছে।

আকরামের দাবি, এলপিএল হচ্ছে না বলেই এই সিরিজে ম্যাচের সংখ্যা কমছে না। তিন টেস্টই খেলবে বাংলাদেশ-শ্রীলঙ্কা।