ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬
২৭ °সে

বাংলাদেশ-ভারত অলিখিত ফাইনাল আজ

বাংলাদেশ-ভারত অলিখিত ফাইনাল আজ
ভারতের বিপক্ষে সেমিফাইনালের আগে সাবিনাদের কঠোর অনুশীলন -বাফুফে

নারী সাফ চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার

নারী সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগামী শুক্রবার। কিন্তু বাংলাদেশের নারী ফুটবল দল ফাইনাল নিয়ে ভাবছে না। তাদের চোখে আজই নারী সাফের ফাইনাল। অলিখিত ফাইনাল। ভারতের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচটাই বাংলাদেশের কাছে ফাইনাল। সর্বস্ব উজাড় করে দিয়ে লড়াই করতে আজ মরিয়া।

নেপালের বিরাটনগরে বিকাল সোয়া তিনটায় সাফের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। এ দুই দল সাফের গত আসরে ফাইনাল খেলেছিল। এবার পঞ্চম আসর।

ভারত টপফেভারিট দল। গত চার আসরের চ্যাম্পিয়ন। সাফের ট্রফিটা যেন ওদের জন্যই গড়া হয়েছে। একবারও কেউ মাথায় তুলতে পারেনি। ভারতের তুলনায় বাংলাদেশের খেলোয়াড়রা বয়সে ছোট এবং ভারতীয় খেলোয়াড়রা অনেক বেশি অভিজ্ঞ। সেটা ভারতীয় খেলোয়াড়রাও বুঝেন বলেই হয়ত তারা বড় মুখ করে বলেন সাফে তারা চ্যাম্পিয়ন ছাড়া অন্য কিছু বুঝেন না।

নেপালের চেয়ে ভারত কঠিন দল। সানজিদা, সাবিনাদের কোচ গোলাম রাব্বানী ছোটন বাফুফের টেকনিক্যাল ডাইরেক্টর পলস্মলী শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের খেলা দেখেছেন। কারা কেমন খেলে তা খুঁজে বের করতে চেষ্টা করেছেন। সরাসরি মুখে না বললে নেপালে সংবাদ মাধ্যমকে পল ইঙ্গিত দিয়েছেন ভারতের বিপক্ষে নিজেদের গোলপোস্টে তালা দিতে হবে। কোনো ভাবেই যেন গোল না হজম করে সেদিকটা মাথায় রেখে ভারত বধের জন্য মাঠে নামতে হবে। অপ্রতিরোধ্য ভারতকে ঠেকাও এমন শপথ সবার। গোলমুখ সিলগালা করে দিতে হবে। নেপালের বিপক্ষে যেভাবে ডিফেন্স ভুলে গোল হজম করতে হয়েছে সেটি যেন আর না ঘটে। তার জন্য ডিফেন্ডারদের নিয়ে গত দুদিন প্রচুর কাজ করেছেন কোচ এবং পল। নেপালের কাছে হারের কারণে মনখারাপ আখিদের। মাসুরা, আখির চোখে যেন অপরাধের চাহনি। এ সব ভুলে গিয়ে নতুন করে জেগে ওঠার তাগিদ। আখি দলের মূল স্টপার। আক্রমণে ভারতের ঝড় থামাতে লড়াই করতে হবে। সঙ্গে মাসুরা, সামসুন নাহাররা যুদ্ধে নামবেন। ম্যাচের চেহারা বদল করতে আত্মবিশ্বাসের ভিতটা আরো মজবুত করতে হবে। আক্রমণটা যদি ভালো না হয় তা হলে রক্ষণে ঢেউ আছড়ে পড়বে। আক্রমণে মানিকা, মারিয়া, সাবিনা, সানজিদাদের সঙ্গে আজ যোগ হতে পারেন মিডফিল্ডার কৃষ্ণা রানী সরকার। ইনজুরি কাটিয়ে মাঠে ফিরছেন কৃষ্ণা। আজ দলে থাকলে শক্তিটা বাড়বে। কারণ কৃষ্ণা ভারতের বিপক্ষে আগেও খেলেছেন। তাঁর অভিজ্ঞতা ভালো। ভারতের বিপক্ষে মাঠে নামার আগে ফুটবলাররা টানা কয়েকদিন ভুল শুধরানোর কাজ করেছেন। এখন মাঠে প্রমাণ করার পালা। খেলোয়াড়দের মানসিক অবস্থাটা এমন যে, ম্যাচ জয়ের চেয়ে ভারতকে ঠেকাও। ভুল করে গোল খাওয়া যাবে না। এটা সত্য ভারত শক্তিশালী দল। নভেম্বরে মিয়ানমারে অলিম্পিক ফুটবল বাছাইয়ে এ ভারতের কাছে বাংলাদেশ ৭-১ গোলে হেরেছিল।

নারী সাফ সেমিফাইনাল

নেপাল ও শ্রীলঙ্কা। বেলা ১১টা। বাংলাদেশ ও ভারত। বিকাল ১৩টা ১৫।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন