ঢাকা শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬
৩৪ °সে


আজ শুরু আইপিএল

সাকিব এখন হায়দারাবাদ শিবিরে

সাকিব এখন  হায়দারাবাদ শিবিরে
আইপিএল খেলতে গতকাল ভারতে পৌঁছান সাকিব —ফেসবুক

গত বৃহস্পতিবার বিসিবির কাছ থেকে আনুষ্ঠানিকভাবে আইপিএল খেলার ছাড়পত্র পেয়েছিলেন সাকিব আল হাসান। ছাড়পত্র পাওয়ার পর রাতটা দেশেই কাটিয়েছেন তিনি। গতকাল সকালে আইপিএলে খেলতে উড়াল দিয়েছেন সাকিব। সকালে রিজেন্ট এয়ারওয়েজের ফ্লাইটে কলকাতায় গিয়েছেন এই অলরাউন্ডার।

কলকাতায় নিজের দল সানরাইজার্স হায়দারবাদ শিবিরে যোগ দিয়েছেন তিনি। দল থেকেও স্বাগত জানানো হয়েছে এই বাংলাদেশি ক্রিকেটারকে। সাকিবের আগমন নিয়ে দলটির ফেসবুক পাতায় লেখা হয়েছে, ‘অভিজ্ঞ অলরাউন্ড পারফরমার সাকিব আল হাসান ফিরেছেন। সে শুধু ফেরেনি, ব্যাগ ভর্তি কৌশল নিয়েই ফিরেছে।’

আইপিএল মিশন শুরু করতে সানরাইজার্স হায়দারাবাদের দলটা এখন কলকাতায় আছে। আইপিএলে তাদের প্রথম ম্যাচ আগামীকাল। ইডেন গার্ডেন্সে নিজেদের প্রথম ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের মুখোমুখি হবে সাকিবের দল। বিকেল সাড়ে চারটায় শুরু হবে ম্যাচটি।

বিপিএলের ফাইনালে পাওয়া আঙুলের ইনজুরির কারণে বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরটা মিস করেছেন সাকিব। তবে গত কয়েক সপ্তাহে মিরপুর স্টেডিয়ামে ফিটনেস নিয়ে কাজ, ব্যাটিং অনুশীলনের মধ্য দিয়ে আইপিএলের আগে ম্যাচ খেলার মতো ফিট হয়েছেন তিনি। কোনো ঝুঁকি না নিয়ে খেলা, ফিটনেস বিষয়ে বিসিবিকে অবগত করার শর্ত দিয়ে সাকিবকে ছাড়পত্র দেয়া হয়েছে। যেখানে চিকিত্সক, ফিজিওদের মতামতও নেয়া হয়েছে।

এদিকে আজ শুরু হচ্ছে ভারতের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে আকর্ষণীয় আসর আইপিএল। টুর্নামেন্টের দ্বাদশ আসরের উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে চেন্নাইয়ে। যে ম্যাচে গত আসরের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস খেলবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিরুদ্ধে। মহেন্দ্র সিং ধোনি-বিরাট কোহলির লড়াই দিয়েই পর্দা উঠছে আইপিএলের। বাংলাদেশ সময় সাড়ে আটটায় শুরু হবে ম্যাচটি। প্রথম দিনে একটি ম্যাচই থাকছে।

২৩ মার্চ থেকে ৫ এপ্রিল- এই সময়ে অনুষ্ঠিত হবে মোট ১৭ টি ম্যাচ। কেবল প্রথম দুই সপ্তাহের সূচিই এখন অবধি ঘোষণা করেছে বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আটটি দলের হোম ভেন্যুতে। প্রতিটি দল এই সময়ে কমপক্ষে চারটি করে ম্যাচ খেলবে। কেবল দিল্লী ক্যাপিটালস রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু খেলবে পাঁচটি করে ম্যাচ।

এই টি-টোয়েন্টি আসরের বাকি সূচি নির্ভর করছে দেশটির লোকসভা নির্বাচনের সময়সূচির ওপর। এই অবস্থায় আইপিএলের কিছু ম্যাচ যদি ভারতের বাইরেও চলে যায়, তাহলেও অবাক হওয়ার কিছু থাকছে না। এর আগেও এমন হয়েছে।

২০০৯ সালে ভারতের জাতীয় নির্বাচনের কারণে সে দেশের প্রশাসন আইপিএলকে নিরাপত্তা দিতে অস্বীকার করে। ফলে তখনকার বিসিসিআই পুরো আয়োজন নিয়ে চলে যায় দক্ষিণ আফ্রিকায়। এরপর ২০১৪ সালে আবারও নির্বাচনের সাথে আইপিএলের সংঘাত হলে কিছু ম্যাচ সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হয়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন