ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
২৪ °সে

২৫ বলে সেঞ্চুরি!

২৫ বলে সেঞ্চুরি!
অতিমানবীয় এক ইনিংস খেলেছেন ইংলিশ ক্রিকেটার উইল জ্যাকস —ফাইল ছবি

এক ওভারে ছয় ছক্কা, ২৫ বলে সেঞ্চুরি - এমনই অতিমানবীয় এক ইনিংস খেলেছেন ইংলিশ ক্রিকেটার উইল জ্যাকস। প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচে দুবাইয়ের মাটিতে ল্যাঙ্কশায়ারের বিপক্ষে সারের হয়ে এই কাণ্ড ঘটান তিনি।

ডানহাতি এই ব্যাটসম্যান এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়েছেন বর্ষিয়ান বাঁ-হাতি স্পিনার স্টিফেন প্যারির করা ওভারে। ম্যাচটা কোনো স্বীকৃত টুর্নামেন্টে হয়নি, হলে জ্যাক এই ইনিংসটার মধ্য দিয়ে ভেঙে ফেলতেন ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইলের সবচেয়ে কম বলে করা সেঞ্চুরির রেকর্ড।

২০১৩ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে মাত্র ৩০ বলে সেঞ্চুরি করেছিলেন গেইল। এর চেয়ে পাঁচ বল আগেই এবার সেঞ্চুরি পেয়েছেন জ্যাকস। ২০ বছর বয়সী জ্যাকস শেষ অবধি ৩০ বলে ১০৪ রান করেন। ইনিংসে ছিল আটটি চার ও ১১ টি ছক্কা।

টি-টেন ক্রিকেটের ইতিহাসে এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ রানের ইনিংস। গত বছর ১০ ওভারের ক্রিকেটে ৮৭ রান করেছিলেন আরেক ইংলিশ ব্যাটসম্যান অ্যালেক্স হেলস।

জ্যাকের এই ঝড়ো ইনিংসের সুবাদে তিন উইকেট হারিয়ে সারে করে ১৭৬ রান। জবাব দিতে নেমে ল্যাঙ্কশায়ার নয় উইকেট হারিয়ে করতে পারে মাত্র ৮১ রান। গ্যারেথ ব্যাটি ২১ রান দিয়ে নেন চারটি উইকেট। ব্যাটির বয়স এখন ৪১। প্রথম শ্রেণির ক্রিকেটে তার অভিষেক হয় ১৯৯৭ সালে। মজার ব্যাপার হলো তখনও জন্মই হয়নি উইল জ্যাকসের।

জ্যাক উইল ম্যাচ শেষে জানান, ইনিংসটার বড় একটা সময় তিনি কোনো কিছু ভাবারই সুযোগ পাননি। বললেন, ‘৯৮ হয়ে যাওয়ার আগ পর্যন্ত আমি আসলে কিছুই ভাবিনি। কারণ, এটা খুব দ্রুতই হয়ে যাচ্ছিল। এরপর বুঝতে পারি বড় কিছু হতে চলেছে।’

গেল মৌসুমেই সারের হয়ে প্রথম শ্রেণি, লিস্ট ‘এ’ ও টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় জ্যাকসের। রয়্যাল লন্ডন কাপে তিনি গ্লস্টারশায়ারের বিপক্ষে ১০০ বলে ১২১ রানের একটি ইনিংস খেলেছিলেন। এর আগে তিনি ইংল্যান্ডের শীতকালে অস্ট্রেলিয়ার পার্থে ইউনিভার্সিটি ক্রিকেট ক্লাবের হয়ে খেলতেন। তিনি ভারত সফরে চলতি বছরের শুরুতে ইংল্যান্ড লায়ন্স দলের হয়ে খেলার সুযোগ পান।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন