ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
২৪ °সে

ব্রাজিল পানামা প্রীতি ম্যাচ আজ

নেইমারের জার্সিতে প্যাকুয়েতা

নেইমারের জার্সিতে প্যাকুয়েতা

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়ার পর টানা জয়ের মধ্যে থাকা ব্রাজিল দল আজ পানামার বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলতে নামছে। পর্তুগালে অনুষ্ঠিত হবে খেলাটি। ইনজুরির কারণে ব্রাজিল দলে নেই তারকা স্ট্রাইকার নেইমার।

মূলত কোপা আমেরিকা ২০১৯ এর প্রস্তুতির জন্যই বর্তমানে প্রীতি ম্যাচ খেলছে ব্রাজিল। পানামার সাথে খেলাটির তিনদিন পর তাদের খেলা রয়েছে চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে।

নেইমার না থাকায় তার ১০ নম্বর জার্সিটি গায়ে চাপাবেন এসি মিলান মিডফিল্ডার লুকাস প্যাকুয়েতা। ব্রাজিলের জন্য এ জার্সিটি মর্যাদাপূর্ণ এবং জানুয়ারিতে ফ্ল্যামেঙ্গো থেকে মিলানে যোগ দেয়া ২১ বছরের খেলোয়াড়টি এখনো আন্তর্জাতিক ম্যাচে শুরুর একাদশের হয়ে নামতে পারেননি। আগের দুই খেলাতেই তাকে বদলি হিসেবে সুযোগ দেয়া হয়।

প্যাকুয়েতা নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন। এ ব্যাপারে তিনি বলেন, ‘ব্রাজিলের হয়ে ১০ নম্বর জার্সি চাপানো দুর্দান্ত ব্যাপার। আমি এটা এই প্রথম পাবো। আমি আমার দায়িত্ব সম্পর্কে জানি। আমি দলকে সাহায্য করতে চাই। রোনাল দিনহো, পেলে, জিকো; আরো কত খেলোয়াড় এই জার্সি গায়ে চাপিয়েছে।’

ব্রাজিল ২০১৮ বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে শেষ আট থেকে বিদায় নিয়ে ফুটবলামোদীদের হতাশ করেছিল। কিন্তু কোচ তিতের দল সে দু:খ ভুলে সম্ভাব্য সেরা উপায়েই ঘুরে দাঁড়িয়ে টানা ছয় খেলায় জিতেছে। এ খেলাগুলোয় একটিও গোল হজম করেনি ব্রাজিল। টানা জয়ের এ ধারার মধ্যে ছিল আর্জেন্টিনা ও উরুগুয়ের মতো দলও।

আর্জেন্টিনা ও উরুগুয়ের বিরুদ্ধে জয়ের ব্যবধান অবশ্য বেশি ছিল না। এমনকি গোলগুলো হয় শেষ ১৫ মিনিটে। রাশিয়া বিশ্বকাপেও গত গ্রীষ্মে এমনই করেছিল ব্রাজিল খেলোয়াড়রা। কিন্তু কোচ তিতে চান তার শিষ্যরা বিপক্ষের গোলমুখে নির্দয় হবেন।

শেষ চারটি খেলায় ব্রাজিল কেবল পাঁচ গোল করতে পেরেছিল। একবারই কেবল তারা দুই গোলের বেশি ব্যবধানে জিততে পেরেছিল। তবে সেটা ছিল গেল সেপ্টেম্বরে যখন এল সালভাদরের বিরুদ্ধে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা পাঁচ গোলে জিতেছিল।

তারপরও কোনো সন্দেহই নেই যে ব্রাজিল এ বছরের শেষদিকে অনুষ্ঠিতব্য কোপা আমেরিকা জয়ের জন্য ফেবারিট বলে বিবেচিত হচ্ছে। কিন্তু জনদাবি হলো সেলেচাও খেলোয়াড়রা নিজেদের ক্লাবগুলোর মতোই নৈপুণ্যে জ্বলে উঠুক।

নেইমার ক্লাবের মতোই জাতীয় দলেও অনুপস্থিত থাকছেন ইনজুরির কারণে। কোচ তিতে চান বিশ্বকাপে দুর্দশার পর তার দল যেন তারকা খেলোয়াড়টির উপর কম নির্ভরশীল হয়। ব্রাজিলের বুড়িয়ে যাওয়া রক্ষণভাগ ছিল গত বছরের বড় আলোচনা। এ কারণেই ধারণা করা হচ্ছে তিতে দ্বিতীয়বারের মতো এডের মিলিতাওকে সুযোগ দিবেন। বিশেষ করে যখন খেলাটি হচ্ছে মিলিতাওয়ের ক্লাব পোর্তোর মাঠে।

তিতে এখন মারকুইনহোসের পাশাপাশি মিলিতাওকে রক্ষণভাগের মধ্যভাগে খেলান কিনা, সেটা দেখার বিষয়।

পানামা গত বিশ্বকাপের প্রথমবারের রাজসূয়া আসরটিতে নাম লেখিয়ে ইতিহাস গড়েছিল। কিন্তু মধ্য আমেরিকার দেশটি সুনাম গড়তে পারেনি। এর মধ্যে আবার গত ১১ খেলায় পানামা কোনো জয় পায়নি এবং এ প্রেক্ষাপটেই ব্রাজিলের মুখোমুখি হতে যাচ্ছে দলটি। তাছাড়া বিশ্বকাপ দলের অনেক খেলোয়াড়ও নেই বর্তমান পানামা দলে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন