শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ক্যাম্পে আসছেন না সাকিব

আপডেট : ২২ এপ্রিল ২০১৯, ২১:৩২

স্পোর্টস রিপোর্টার

গতকাল বাংলাদেশ জাতীয় দলের ক্যাম্প শুরু হয়েছে। প্রথমে কথা ছিল সাকিব আল হাসান শুরু থেকে ক্যাম্পে যোগ দেবেন। যেহেতু তিনি সানরাইজার্স হায়দারাবাদের হয়ে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন না, তাই সাকিবকে ক্যাম্পে আসতে বলা হয়েছিল। কিন্তু কিছু খেলোয়াড় বিশ্বকাপকে সামনে রেখে দেশে ফিরে যাওয়ার সম্ভাবনায় সাকিবের আইপিএল ম্যাচ খেলার সুযোগ তৈরি হতে পারে। এ অবস্থায় সাকিব জাতীয় দলের ক্যাম্পে যোগ দিচ্ছেন না। তিনি বরং হায়দারাবাদ দলের সাথেই থাকবেন। গতকাল একটি ভারতীয় সংবাদমাধ্যমকে এই খবর নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

গতকাল থেকে শুরু হওয়া ক্যাম্পে উপস্থিত থাকার জন্য সাকিবকে এই ক্যাম্পের খবর জানিয়ে বিসিবি চিঠি পাঠিয়েছিল। যেহেতু সাকিব হায়দারাবাদের একাদশে সুযোগ পাচ্ছেন না, তাই তাকে অনুশীলনের জন্য দেশে আসতে বলা হয়েছিল। সাকিব শুরুতে এই প্রস্তাবে সম্মত হয়েছিলেন। তিনি শুরু থেকে ক্যাম্পে যোগ দিতে চেয়েছিলেন। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতির পরিবর্তনে তিনি হায়দারাবাদে থেকে যাওয়ার জন্য বিসিবির অনুমতি চেয়েছেন।

সাকিব সম্প্রতিই আঙুলের ইনজুরি থেকে সেরে উঠেছেন। এই ইনজুরির ফলে তিনি নিউজিল্যান্ড সফরে কোনো ফরম্যাটেই ম্যাচ খেলতে পারেননি। ধারণা ছিল যে, আইপিএল দিয়ে নিয়মিত ম্যাচ খেলার ধারায় ফিরবেন সাকিব। কিন্তু ডেভিড ওয়ার্নার, জনি বেয়ারস্টো, কেন উইলিয়ামসন, রশীদ খানরা হায়দারাবাদের নিয়মিত একাদশে খেলায় সাকিবের জায়গা হচ্ছে না। তবে জনি বেয়ারস্টো আগেভাগে দেশে ফিরে যাবেন বলে জানা গেছে। ফলে সাকিবের জন্য একটা জায়গা হবে বলে মনে হচ্ছে।

আকরাম বলেছেন, সাকিব যদি খেলার সুযোগ পান, সে ক্ষেত্রে তার থেকে যাওয়াটাই ভালো মনে করছেন তারা, ‘সাকিবের ২৩ এপ্রিল দেশে আসার কথা ছিল। কিন্তু সেটা ঘটছে না। সে আমাদের জানিয়েছে, সানরাইজার্স থেকে কেউ একজন দেশে ফিরে যাচ্ছে। ফলে ওর খেলার সম্ভাবনা তৈরি হয়েছে। সে ক্ষেত্রে থেকে যেতে চাচ্ছে। আমরা ওকে অনুমতি দিয়েছি। কারণ, আমরা বিশ্বাস করি, ও খেলতে পারলে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের আগে সেটাই বেশি উপকার হবে।’

এর ফলে সাকিব আর দেশে ক্যাম্পে অংশ নেবেন না বলেই নিশ্চিত হওয়া যায়। তিনি হয়তো ১ তারিখ দল দেশ ছাড়ার আগেভাগে দেশে ফিরবেন।

অন্যদিকে বাংলাদেশের বোলিং কোচ কোর্টনি ওয়ালশও মনে করেন, সাকিব খেলার সুযোগ পেলে তার আইপিএলে থেকে যাওয়াটাই দলের জন্যও ভালো ব্যাপার। তিনি বলছিলেন, ‘সে এখন ভারতে আছে একটা আইপিএল দলের সাথে। আমি মনে করি, সে যদি ওখানে কিছু ম্যাচ অনুশীলনের সুযোগ পায়, সেটা ভালো হবে। আমার মতে ওর ম্যাচ ফিটনেস ফিরে পাওয়াটাই এখন গুরুত্বপূর্ণ ব্যাপার।’