ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
২৮ °সে


আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম নারী রেফারি

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম নারী রেফারি

প্রথম নারী হিসেবে আইসিসির এলিট প্যানেলে ম্যাচ রেফারি হিসেবে জায়গা করে নিলেন ভারতের জিএস লক্ষ্মী। ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম নারী ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন এ ভারতীয়।

নারীদের তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা আছে ৫১ বছর বয়সী লক্ষ্মীর। এর আগে ২০০৮-০৯ মৌসুমে ভারতী নারীদের ঘরোয়া ক্রিকেটে প্রথমবারের মত ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

পুরুষদের ওয়ানডে ক্রিকেটে গত মাসে প্রথম নারী আম্পয়ার হিসেবে অস্ট্রেলিয়ার ক্লেয়ার পোলোসাকের পর পরই এ দায়িত্ব পেলেন তিনি। লক্ষ্মী বলেন, ‘আইসিসি কর্তৃক ইন্টারন্যাশনাল প্যানেলে নির্বাচিত হওয়াটা আমার জন্য অনেক বড় সম্মানের এবং এর মাধ্যমে নতুন অধ্যায়ের শুরু হলো। ভারতে একজন ক্রিকেটার ও ম্যাচ রেফারি হিসেবে আমার দীর্ঘ ক্যারিয়ার রয়েছে। আশা করছি একজন খেলোয়াড় ও ম্যাচ কর্মকর্তা উভয় ক্ষেত্রে নিজের অভিজ্ঞতার মাধ্যমে আন্তর্জাতিক পরিমন্ডলে ভাল করতে পারব।’

আইসিসির আম্পায়ার ও রেফারি বিষয়ক সিনিয়র ম্যানেজার আদ্রিয়ান গ্রিফিথ জানান, আইসিসি বরাবরই লৈঙ্গিক সমতার সাথে সাথে ব্যক্তি বিশেষের যোগ্যতাকেও গুরুত্ব দেয়। এই বিষয়টা মাথায় রেখেই আইসিসি নিয়োগ দিয়েছে লক্ষ্মীকে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন