শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাকিস্তানের বিশ্বকাপ দলে রদবদল

আমিরের সঙ্গে ফিরলেন ওয়াহাব!

আপডেট : ২০ মে ২০১৯, ২০:৫০

স্পোর্টস ডেস্ক

অনুমিত ভাবেই নিজেদের বিশ্বকাপ স্কোয়াডে পরিবর্তন আনল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ফিরলেন বাঁ-হাতি পেসার মোহাম্মদ আমির। আর চমক হলো—দলে রাখা হয়েছে ওয়াহাব রিয়াজকে। সঙ্গে মিডল অর্ডারের শক্তিমত্তা বাড়াতে দলে রাখা হয়েছে আসিফ আলীকে।

এই তিনজনকে জায়গা করে দিতে বাদ পড়েছেন আবিদ আলী, জুনায়েদ খান ও ফাহিম আশরাফ। পিসিবির প্রধান নির্বাচক ইনজামাম উল হক জানিয়েছেন, লেগস্পিনার শাদাব খান হেপাটাইটিস ভাইরাসের শঙ্কা কাটিয়ে এখন শতভাগ ফিট। আর অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ হাফিজকেও ফিট বলে ঘোষণা করে, জায়গা দেওয়া হয়েছে বিশ্বকাপ স্কোয়াডে।

ইনজামাম উল হক জানালেন, ইংলিশ কন্ডিশনে পুরনো অভিজ্ঞতার জন্যই আমিরের ওপর ভরসা রেখেছে বোর্ড। তিনি বলেন, ‘আমিরকে নিয়ে একটা দুশ্চিন্তা ছিল। কিন্তু, কখনোই ওর সম্ভাবনা আমরা উড়িয়ে দেইনি। আমরা এমন একজন বোলারকে ইংল্যান্ডে চাচ্ছিলাম, যার এই কন্ডিশনে আগে ভালো অভিজ্ঞতা আছে।’

আমিরের দলে অন্তর্ভুক্তি সহজ হয়েছে জুনায়েদের বাজে ফর্মের কারণে। ইংল্যান্ডের বিপক্ষে যে দুই ওয়ানডে তিনি খেলেছেন তাতে একটাতে আট ওভারে ৫৭ রান ও অপরটিতে ১০ ওভারে ৮৫ রান হজম করেছেন। এমনকি মূল সিরিজ শুরুর আগে প্রস্তুতি ম্যাচেও ১০ ওভারে ৭৯ রান দিয়েছেন তিনি। ফলে, তাকে বাদ দেওয়াটা ইনজামাম অ্যান্ড কোং-এর জন্য অনেকটাই সহজ ছিল।

ওয়াহাব রিয়াজ ২০১৫ বিশ্বকাপে দারুণ ছন্দে ছিলেন। যদিও, তিনি গেল দুই বছর হলো পাকিস্তানের হয়ে সীমিত ওভারের ক্রিকেট খেলেন না বলেই চলে। সর্বশেষ ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির দলে ছিলেন ৩৩ বছর বয়সী এই পেসার। সেই সিরিজেও অবশ্য গ্রুপ পর্বে ভারতের বিপক্ষে ম্যাচের পরই তিনি বাদ পড়েন। ফলে, তার ওপর ভরসা রাখাটা একটা বিশাল চমকই বটে। যদিও, সম্প্রতি ঘরোয়া ক্রিকেটে ফর্মেই ছিলেন ওয়াহাব।

ইনজামাম জানালেন, রিভার্স সুইংয়ের দক্ষতাই ওয়াহাবকে ফিরিয়ে এনেছে। একইসঙ্গে ইংল্যান্ডের বিপক্ষে সদ্য শেষ হওয়া সিরিজে পেস বোলিংয়ের দুর্দশাই ওয়াহাবের ফেরাকে ত্বরান্বিত করেছে। তিনি বলেন, ‘আমরা যেভাবে ভেবেছিলাম, ইংল্যান্ডের মাটিতে আমাদের বোলিং বিভাগ সেভ বে জ্বলে ওঠেনি। তাই, আমাদের দুই অভিজ্ঞ বোলার আমির ও ওয়াহাবকে ফিরিয়ে না আনাটা বোকামিই হতো।’

ক্যান্সারের সঙ্গে লড়ে ১৯ মাসের মেয়ের মৃত্যুর ঠিক পরদিন বিশ্বকাপ দলে অন্তর্ভুক্তির সংবাদ শুনেছেন আসিফ আলী। আগামী ৩১ মে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে সরফরাজ আহমেদের দল। এর আগেই আসিফ আলী দলের সঙ্গে যোগ দেবেন।

ইনজামাম জানালেন, শেষের দিকে রান তোলার ক্ষমতার কারণেই আসিফকে বলে নেওয়া হয়েছে। সাবেক এই অধিনায়ক বলেন, ‘আমরা ছয়—সঙ্গে হাত খুলে খেলতে পারে এমন কাউকে চাইছিলাম। ইংল্যান্ডে আসিফ সেটা করে দেখিয়েছে। আশা করি, প্রস্তুতি ম্যাচগুলোর আগেই ও দলের সঙ্গে যোগ দিতে পারবে। আমরা ওর জন্য অপেক্ষায় থাকব।’

পাকিস্তানের চূড়ান্ত বিশ্বকাপ দল

সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফখর জামান, ইমাম উল হক, বাবর আজম, শাদাব খান, শোয়েব মালিক, ওয়াহাব রিয়াজ, শাহীন শাহ আফ্রিদি, হাসান আলী, আসিফ আলী, মোহাম্মদ হাফিজ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাসনাইন ও হারিস সোহেল।