শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আবাহনীর সামনে দ্বিতীয় রাউন্ডের হাতছানি

আপডেট : ২৫ জুন ২০১৯, ২১:৩৮

বড় দুঃসময়ের মধ্যে পড়ল আবাহনী। এমনিতেই ইনজুরির কারণে তপু, ফাহাদের মতো নির্ভরযোগ্য ডিফেন্ডার নেই। তার উপর ভিসা জটিলতায় ভারতে যেতে পারেননি দলের প্লেমেকার নাইজেরিয়ান সানডে চিজোবা। আজ ভারতের মিনারভা পাঞ্জাবের বিপক্ষে খেলতে পারছেন না সানডে। এএফসি কাপ ফুটবলে আবাহনীর আজ গুরুত্বপূর্ণ খেলা। জিতলে প্রথমবারের মতো এএফসি কাপের দ্বিতীয় পর্বে খেলবে। এমন একটি গুরুত্বপূর্ণ ম্যাচে দলের রক্ষণভাগের পর আক্রমণভাগেও শক্তি কমে গেছে। একটা সময় বলা হতো স্ট্রাইকার শেখ মো. আসলাম না থাকলে আবাহনীর শক্তি অর্ধেকের কম। এখন সানডের বেলাও একই কথা, সানডে ছাড়া আবাহনীও এই মুহূর্তে দন্তহীন বাঘ।

ই গ্রুপে মিনারভা পাঞ্জাবের বিপক্ষে আজ আবাহনীর শেষ লড়াই। আসামের গৌহাটিতে খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৪টায়।

একই গ্রুপে আরো একটি খেলা রয়েছে নেপালে। নেপালের মানাং মারসিয়াংদী ক্লাব খেলবে ভারতের চেন্নাইন এফসির বিপক্ষে। পয়েন্ট টেবিলে আবাহনী ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে। চেন্নাইনের ৮। চেন্নাইন জিতলে ১১ পয়েন্ট হবে। আবাহনী হারলে বিদায়। ড্র হলে ঢাকার মাঠে চেন্নাইনের বিপক্ষে দুই গোল হজম করায় আবাহনীর বিদায় হয়ে যাবে। আবাহনী যদি আজ জিতে যায় তাহলে দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে। আবার এমনও যদি হয় নেপালে চেন্নাইন হেরে গেল। তাহলে আবাহনী আজ হারলেও দ্বিতীয় রাউন্ড। সবচেয়ে বড় কথা হচ্ছে দুই দেশে দুটি খেলা ঠিক একই সময়ে শুরু হবে। নেপালের মানাং মারসিয়াংদী এবং ভারতের মিনারভা পাঞ্জাব আগেই বিদায় নেওয়ায় আজ তাদের নিয়ম রক্ষার খেলা। আবাহনী খেলবে মাঠে, কর্মকর্তারা কান রাখবে নেপালে। আর নেপালে খেলা হলেও চেন্নাইন কান পেতে রাখবে আবাহনীর ম্যাচে। আবাহনী কোনো অঙ্কের হিসাবে যেতে চায় না। শক্তি যতই কমে যাক আবাহনী ভাঙা দল নিয়ে জয়ের কোনো বিকল্প কিছু ভাবছে না।

সানডের অনুপস্থিতিটাকে সান্তুনা হিসাবে ধরে নিচ্ছে। যদি ইনজুরি হতো, যদি হলুদ কার্ডের ঝামেলা থাকতো, তখন কি হতো ? আসামের গৌহাটি হতে জানালেন ম্যানেজার সত্যজিত দাস রুপু। সানডের পরিবর্তে সাদ উদ্দিনকে জীবনের সঙ্গে স্ট্রাইকিং পজিশনে বেঁধে দেওয়া হয়েছে। আর সাদের জায়গায় ডিফেন্সে ওয়ালী ফয়সালকে একাদশে জায়গা দেওয়া হয়েছে। রুপু জানিয়েছেন ঢাকার মতোই প্রচণ্ড গরম সেখানে। তবে মানিয়ে নেওয়ার মতো।

রুপু বলেন, ‘গতকাল বিকালে সংবাদ সম্মেলনে কোচ জানিয়েছেন আমাদের জন্য আজকে বড় একটা দিন। মিনারভাকে হারিয়ে আমরা এই দিনটাকে স্মরণীয় করে রাখতে চাই।’

গৌহাটির এই মাঠে গত বছর ভারতের আইজল এফসিকে হারিয়েছিল আবাহনী। ২০১৬ সালে এসএ গেমস ফুটবল খেলা হয়েছিল। মাঠের সঙ্গে মানিয়ে নেওয়াটা খুব বেশি সময় লাগবে না আবাহনীর ফুটবলারদের। জয় পেলে আবাহনী ফিরবে বীরের বেশে।