শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

একের ভেতর তিন

আপডেট : ২৯ জুন ২০১৯, ২১:৩১

স্পোর্টস রিপোর্টার, বার্মিংহাম (ইংল্যান্ড) থেকে

মানুষ একজন। কিন্তু সমর্থন করেন তিন দেশ ভারত, পাকিস্তান ও বাংলাদেশকে। এমন এক অভিনব চরিত্রের ক্রিকেট ভক্তের দেখা মিলেছে বার্মিংহামে। গত শুক্রবার তাকে পাওয়া যায় বাংলাদেশের টিম হোটেলের সামনে। হাতে পলিথিনের ব্যাগ। তাতে গোলাপ ফুলের পাঁপড়ি।

হোটেলের সামনে বাংলাদেশের অনেক সাংবাদিক দেখে নিজেই আগ বাড়িয়ে কথা বলতে এলেন। জানতে চাইলেন বাংলাদেশ দলের কোনো ক্রিকেটার এখন হোটেল থেকে বের হবে কি না। কাউকে দেখলে তার ওপর ফুলের পাঁপড়ি ছিটিয়ে দিয়ে শুভেচ্ছা জানাবেন আর অটোগ্রাফ নেবেন।

এভাবেই পরিচয় হলো মোহাম্মদ বশির নামে ওই ক্রিকেট পাগলের সাথে। ৬২ বছর বয়েসি এই ব্যক্তির জন্ম পাকিস্তানের করাচিতে। বিয়ে করেছেন ভারতের হায়দ্রাবাদের মেয়ে রাফিয়াকে। গত ৫০ বছর ধরে ছেলেমেয়ে ও নাতিনাতনি নিয়ে বসবাস করেন আমেরিকার শিকাগোতে। সেখানে একটি হায়দ্রাবাদী বিরানীর রেস্টুরেন্ট আছে তার। বিশ্বকাপ দেখার জন্য গত সপ্তাহে আমেরিকা থেকে ইংল্যান্ড ছুটে এসেছেন।

একসাথে তিন দেশের ভক্ত হওয়া সম্ভব কি না জানতে চাইলে বশির বলেন, আমার জন্ম পাকিস্তানে। তাই পাকিস্তানের সমর্থক। স্ত্রীর জন্ম ভারতে। তাই পারিবারিক শান্তি রক্ষায় ভারতকেও সমর্থন করতে হয়। আর বাংলাদেশকে সমর্থন করার কারণটা আরো মজার। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘একবার খেলা দেখার জন্য বাংলাদেশে গিয়েছিলাম। ঐ সময় বিসিবির দুই কর্মী শোয়েব ও ভুলু অনেক সমাদর করেছিল। বাংলাদেশের মানুষ অনেক অতিথিপরায়ণ। তাই আমি পাকিস্তান, ভারতের পাশাপাশি বাংলাদেশকেও সমর্থন করি।’