ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
৩১ °সে


ইতিহাস গড়ে নাদালের সামনে ফেদেরার

ইতিহাস গড়ে নাদালের সামনে ফেদেরার

রজার ফেদেরার উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে কেই নিশিকোরিকে হারিয়ে ইতিহাসে প্রথমবারের মতো একটি নির্দিষ্ট গ্র্যান্ড স্ল্যামে শততম জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। এ জয়ের সুবাদে টেনিসামোদীরা ফেদেরারের সঙ্গে রাফায়েল নাদালের সেমিফাইনাল দেখার সুযোগ পাচ্ছে। আজ শুক্রবার অনুষ্ঠিত হবে দ্বৈরথটি।

নাদাল গত বুধবার উইম্বলডনে স্যাম কুয়েরেকে সরাসরি সেটে হারিয়ে শেষ চারে উঠে আসেন। ফলে পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী সেমিফাইনালে মঞ্চায়ন ঘটছে টেনিস ইতিহাসের অন্যতম সেরা ‘ফেদাল’ দ্বৈরথের।

ফেদেরার এদিন সেন্টার কোর্টে জাপানি প্রতিপক্ষ নিশিকোরিকে ৪-৬, ৬-১, ৬-৪, ৬-৪ গেমে

হারানোর আগে কিছুটা সাবধানীই ছিলেন। জানিয়েছিলেন, শততম জয়ের পথটা মোটেও সহজ হতে যাচ্ছে না তার জন্য। প্রথম সেটটা জিতে তার প্রমাণই দিয়েছিলেন প্রতিযোগিতার অষ্টম বাছাই নিশিকোরি। তবে দারুণ প্রতাপে ফিরে এসে পরের তিনটি সেট জিতে নেন ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী ফেদেরার। গড়েন শততম জয়ের কীর্তিটি।

সুইস তারকার সামনে সুযোগটা চলতি বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনেও এসেছিল। সেবার ৯৩টি জয় নিয়ে প্রতিযোগিতাটি শুরু করা ফেদেরারের শততম ম্যাচ জিততে হলে শিরোপাই জিততে হতো। কিন্তু চতুর্থ রাউন্ডে স্টেফানোস সিটসিপাসের কাছে হারের ফলে মাইলফলকটি থেকে তিন ম্যাচ দূরেই থামতে হয় তাকে। কিন্তু উইম্বলডনে এবার ৯৫টি জয় নিয়ে শুরু করা ফেদেরার কোনো পা হড়কাননি মোটেও।

বিরল কীর্তিটি গড়ার পরের ম্যাচেই টেনিস ইতিহাসের অন্যতম সেরা দ্বৈরথে নামতে হচ্ছে ফেদেরারকে। শেষ আটের অন্য ম্যাচে স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল ৭-৫, ৬-২, ৬-২ গেমে স্যাম কুয়েরেকে হারিয়েছেন। ফলে ২০০৮ সালের সাত ঘণ্টা দীর্ঘ মহাকাব্যিক ফাইনালটির পর প্রথমবারের মতো অল ইংল্যান্ড ক্লাবের প্রতিযোগিতায় আবারও ফেদেরার-নাদাল লড়াই দেখার সুযোগ পাচ্ছেন দর্শকরা। মাসখানেক আগেই নাদালের কাছে ফরাসি ওপেনের সেমিফাইনালে হেরে ক্লে কোর্টের আসরটিতে দ্বিতীয় শিরোপার মিশন অসমাপ্ত রয়ে গিয়েছিল ফেদেরারের। দুজনের আসন্ন লড়াইয়ের আগে ফেদেরার বলেন তারা একে অপর সম্পর্কে ওয়াকিবহাল।

সুইস তারকা বলেন, ‘রাফার ব্যাপারে আমাদের কাছে অনেক তথ্য আছে, আমার ব্যাপারে সেও অনেক কিছুই জানে। এর আগে আপনি পাগলের মতো কৌশল ছকতে বসে যেতে পারেন কিংবা বলতে পারেন ‘এটা ঘাসের কোর্টের ম্যাচ’ আর তাই আমি আমার নিজের খেলাটাই ধরে রাখব।’

গেল মাসে নাদালের কাছে হারলেও ম্যাচটিকে উপভোগই করেছেন বলে জানালেন ‘ফেডেক্স’। তিনি বলেন, ‘লোকজন সবসময়ই এ লড়াইকে ঘিরে প্রত্যাশার পারদ চড়িয়ে বসে। রাফার বিপক্ষে তার ফ্রেঞ্চ ওপেনে মুখোমুখি হওয়াটা আনন্দের ব্যাপার ছিল। এখানে তার বিপক্ষে খেলার জন্য মুখিয়ে আছি আমি।’ উইম্বলডনে দুজনের শেষ মোকাবিলা কিংবা ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালটির পুনরাবৃত্তিকে কঠিনই মানছেন নাদাল। তিনি বলেন, ‘এটা দারুণ। এই পরিস্থিতিতে আবারও তেমন কিছু কল্পনা করাটা কঠিনই। উইম্বলডনে আবারও রজারের মুখোমুখি হবার জন্য আমি বেশ উত্তেজিত।’

এদিকে টানা দ্বিতীয় উইম্বলডন শিরোপার পথে দারুণ ছন্দে এগিয়ে চলেছেন বিশ্বসেরা টেনিস খেলোয়াড় নোভাক জকোভিচ। ডেভিড গফিনকে ৬-৪, ৬-০, ৬-২ গেমে উড়িয়ে দিয়ে শেষ চারে পৌঁছেছেন তিনি। আজ শুক্রবার শেষ চারের লড়াইয়ে স্প্যানিশ প্রতিপক্ষ রবার্তো বাতিস্তা আগুতের মুখোমুখি হবেন শিরোপাধারী খেলোয়াড়টি।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন