শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কোচকে চমকে দিয়েছিলেন স্মিথ!

আপডেট : ১৮ আগস্ট ২০১৯, ২০:১৮

সেঞ্চুরি করলেই অনার্স বোর্ডে নাম ওঠানোর একটা রীতি লর্ডসে মানা হয়। স্টিভেন স্মিথ সেই পথেই হাঁটছিলেন। কিন্তু, পথের কাটা হয়ে দাঁড়িয়েছিল ইংলিশ পেসার জোফরা আর্চারের একটা মারাত্মক বাউন্সার। সেই আঘাতে স্মিথ যখন মাটিতে লুটিয়ে পড়েছিলেন যখন রান ৮০। ফিরে এসেছিল অকালে পরপারে পাড়ি জমানো ফিলিপ হিউজের স্মৃতিও।

স্মিথ অবশ্য ড্রেসিংরুমে ফিরে শুশ্রূষা নিয়ে ফিরেছেন। আর এর পেছনে কারণ ছিল ও লর্ডসের অনার্স বোর্ডে নাম ওঠানোর তাড়নাই। আর স্মিথের এই সেঞ্চুরির তাগিদটা দেখে চমকে উঠেছিলেন স্বয়ং কোচ জাস্টিন ল্যাঙ্গারও।

ড্রেসিং রুমে সাবেক অধিনায়ক স্মিথ তখন কেবলই এসেছেন। ফিজিও তার দেখভাল করছিলেন। স্মিথের কাছে এগিয়ে আসলেন কোচ ল্যাঙ্গার। জানতে চাইলেন আবার মাঠে নামতে পারবেন কি না। জবাবে স্মিথ কি বলেছিলেন সেটা কোচ চতুর্থ দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে জানান।

ল্যাঙ্গার বলেন, ‘ও (স্মিথ) ড্রেসিংরুমে ঢুকেই আবার মাঠে ফেরার জন্য অস্থির হয়ে গেল। জিজ্ঞেস করলাম তুমি ঠিক আছ তো? আমার অন্য খেলোয়াড়রাও কিন্তু তৈরি আছে। আমি তোমাকে বিপদের মধ্যে ঠেলে দিতে চাই না। যদিও তুমি নিজেই সবসময় সেই রাস্তাই বেছে নাও।’

জবাবে স্মিথের উত্তর ছিল, ‘আমি ঠিক আছি। আমি শুধু খেলতে চাই। যদি ব্যাটিং না করি তাহলে তো অনার্স বোর্ডে আমার নাম উঠবে না!’ এই কথায় ল্যাঙ্গার বিস্মিত হন। যদিও, শেষ অবধি সেঞ্চুরির দেখা পাননি স্মিথ। আউট হওয়ার আগে করেন ৯২ রান। ১৬১ বলের লড়াকু এই ইনিংসে ছিল ১৪টি চার। অস্ট্রেলিয়ার ইনিংস থামে ২৫০ রানে গিয়ে।