ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬
২৮ °সে


রোনালদোর হ্যাটট্রিক

ফ্রান্স, ইংল্যান্ড ও পর্তুগালের সহজ জয়
রোনালদোর হ্যাটট্রিক

ইংল্যান্ড ও পর্তুগাল এবং ফ্রান্স গত মঙ্গলবার রাতে অনুষ্ঠিত ২০২০ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে নিজ নিজ খেলায় অনায়াসে জিতেছে। যদিও তিনটি দলই খেলেছে দুর্বল বিপক্ষের সঙ্গে।

ক্রিশ্চিয়ানো রোনালদো লিথুনিয়ার বিরুদ্ধে পর্তুগালের ৫-১ ব্যবধানের জয়ে একাই চার গোল দেন। বিপক্ষের মাঠে অনুষ্ঠিত হয় খেলাটি। এ জয়ে শিরোপাধারী পর্তুগাল ‘বি’ গ্রুপে ভালো অবস্থানে পৌঁছাল। জাতীয় দলের হয়ে সর্বশেষ তিন খেলায় এটা ছিল পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদোর দ্বিতীয় হ্যাটট্রিক।

ফুটবলের বিশ্ব র্যাংকিংয়ে ১৩০তম স্থানে থাকা লিথুনিয়ার মাঠে জিতে পর্তুগাল এখন শীর্ষে থাকা ইউক্রেনের সাথে ব্যবধান পাঁচ পয়েন্টে নামিয়ে আনল। এবারের বাছাইয়ে বর্তমান চ্যাম্পিয়নরা শুরুতেই ইউক্রেন ও সার্বিয়ার বিরুদ্ধে নিজেদের মাঠে ড্র করে পিছিয়ে পড়েছিল।

গেল শনিবার বেলগ্রেডে সার্বিয়া ও সর্বশেষ ভিলিনিসে লিথুনিয়ার বিরুদ্ধে জয়ে ঘুরে দাঁড়াতে শুরু করেছে কোচ ফার্নান্দো সান্তোসের দল। পর্তুগীজরা অবশ্য গ্রুপ প্রতিদ্বন্দ্বীদের চাইতে এক ম্যাচ কম খেলেছে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা ভালো খেলেছিলাম এবং এ জন্যই আমরা জিততে পেরেছিলাম।’

জাতীয় দলের হয়ে নিজের ১৬০তম ম্যাচে রোনালদোর শুরু হয়েছিল পেনাল্টি মেরে। কিন্তু স্বাগতিকরা ২৮ মিনিটেই সমতা ফেরায়। এরপর ৬১, ৬৫ ও ৭৬ মিনিটে গোল তিনটি দেন জুভেন্তাস স্ট্রাইকার। যোগ হওয়া সময়ে পঞ্চম গোলটি করেন উইলিয়াম কার্ভালহো।

সার্বিয়া এই গ্রুপের অপর খেলায় লুক্সেমবুর্গকে ৩-১ গোলে পরাজিত করে তৃতীয় স্থানে আছে। পর্তুগালের সাথে তাদের ব্যবধান কেবল এক পয়েন্টের।

কোচ গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড নিজেদের মাঠে কসোভোর বিরুদ্ধে ৫-৩ গোলে জয়ী হয়। সাউদাম্পটনে অনুষ্ঠিত খেলাটিতে স্বাগতিকরা শুরুতে পিছিয়ে পড়েছিল। বিশ্বে ১২০তম স্থানে থাকা দলটি ৩৪তম সেকেন্ডেই ল্যাজিও মিডফিল্ডার বেরিশার গোলে এগিয়ে যায়। কিন্তু ইংল্যান্ড বিরতির আগে গোল পাঁচটি করে।

জ্যাডন সানচো প্রথমার্ধের শেষ দুই মিনিটে জোড়া গোল করেন। তার আগে অষ্টম মিনিটে রাহিম স্টালিং সমতায় ফেরান দলকে। এরপর হ্যারি কেইন ১৯ মিনিটে দলকে এগিয়ে দেন। ইংল্যান্ডের পোয়াবারো হয় ৩৮ মিনিটে কসোভোর এক ডিফেন্ডার আত্মঘাতী গোল করলে। বেরিশা অবশ্য ৪৯ মিনিটে আবারো গোল করে খেলাটিকে জমিয়ে তোলার চেষ্টা করেছিলেন। কিন্তু ৫৫ মিনিটে তৃতীয় গোল ছাড়া তারা আর বেশিদূর এগুতে পারেনি।

প্যারিসে বিশ্ব চ্যাম্পিয়নরা ১৩৬তম স্থানে থাকা অ্যান্ডোরার বিরুদ্ধে ৩-০ গোলে জিততে বেশি ঘাম ঝরায়নি। তবে আন্তনিও গ্রিজম্যান পেনাল্টি পেয়েও জালে পাঠাতে না পারায় গোল বঞ্চিত থাকেন। আগের খেলায় আলবেনিয়ার বিরুদ্ধেও পেনাল্টিতে ব্যর্থ হয়েছিলেন তিনি। অপরদিকে গোল তিনটি করেন

এদিকে আইসল্যান্ড ৪-২ গোলে আলবেনিয়ার কাছে হেরে যাওয়ায় ‘এইচ’ গ্রুপে ফ্রান্স ও তুরস্ক ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে। তুরস্ক সর্বশেষ রাউন্ডে মলদোভাকে ৪-০ গোলে হারায়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন