শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কোহলির নৈপুণ্যে জয়ী ভারত

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২০:৫৬

বিরাট কোহলির অর্ধশতক হাঁকানো নিয়মে পরিণত হয়েছে। সেরকমই আরেকটি সংগ্রহ দিয়ে গত বুধবার মোহালিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের সাত উইকেটের জয়ে অবদান রাখলেন তিনি।

টস জয়ী ভারত ১৫০ রানের লক্ষ্য ছাড়িয়ে যায় ছয় বল হাতে রেখেই। ভারত অধিনায়ক ৫২ বলে তিন ছক্কা ও চারটি চারে অপরাজিত থাকেন ৭২ রানে। তার ইনিংসে ছিল চারটি চার ও তিন ছক্কার মার। রান তাড়ায় ভারত শুরুতে রোহিত শর্মাকে হারালে শিখর ধাওয়ানের সঙ্গে ৬১ রানের জুটি গড়ে জয় নিশ্চিত করেন কোহলি। ধাওয়ান ৩১ বলে ৪০ রান করেন। জুটিটি ভাঙে মিলারের দুর্দান্ত ক্যাচে।

দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাটিংয়ে নেমে পাঁচ উইকেটে ১৪৯ রান করে। জবাবে অধিনায়কের ব্যাট শুধু ভারতকেই জেতায়নি। তিনি নিজেও এই ম্যাচে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন সতীর্থ রোহিত শর্মাকে টপকে। কোহলি ৭১ ম্যাচে ২৪৪১ রান করেছেন। বিপরীতে রোহিতের সংগ্রহ ছিল ৯৭ ম্যাচে ২৪৩৪ রান। 

 কোহলি পরে এ ইনিংসের জন্য ম্যান অব দ্য  ম্যাচ হন। মজার ব্যাপার হলো—এর সুবাদে তিনি শহিদ আফ্রিদির সঙ্গে ম্যান অব দ্য ম্যাচ জয়ে সমান হলেন। পুরস্কার জয়ে দুজনের পেছনে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি (১২)।

ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার টি-টোয়েন্টি সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচটি হবে আগামী রবিবার বেঙ্গালুরুতে।  সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়।

এর আগে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে অভিষেক নিয়ে কুইন্টন ডি কক  ৩৭ বলে আট বাউন্ডারির মারে ৫২ রান করেন। তার পাশাপাশি ব্যাট হাতে অবদান রাখেন টেম্বা  বাভুমা। তার সংগ্রহ ৪৩ বলে এক ছক্কা ও তিন চারের মারে তোলা ৪৯ রান। কিন্তু অন্য ব্যাটসম্যানরা সুবিধা করতে না পারায় দলীয় সংগ্রহ ধরে রাখার মতো হয়নি।