ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
২৭ °সে


পর্যাপ্ত বোলিং অনুশীলনই মুস্তাফিজের লক্ষ্য

পর্যাপ্ত বোলিং অনুশীলনই  মুস্তাফিজের লক্ষ্য
গতকাল মিরপুর স্টেডিয়ামের সেন্টার উইকেটে মাহমুদউল্লাহকে বোলিং করেছেন মুস্তাফিজ -ইত্তেফাক

ত্রিদেশীয় টি-২০ সিরিজের পর থেকেই ছুটিতে ছিলেন জাতীয় দলের ক্রিকেটাররা। মুস্তাফিজুর রহমানও ছুটি কাটাতে চলে গিয়েছিলেন সাতক্ষীরায়। গত ৪ অক্টোবর ঢাকায় ফিরেন তিনি। ঢাকায় আসার পর টানা কয়েক দিন মিরপুর স্টেডিয়ামে অনুশীলন করেছেন বাঁহাতি এই পেসার। নেটে বোলিংয়ের পাশাপাশি ফিটনেস নিয়ে কাজ করেছেন প্রতিদিনই। এই প্রস্তুতির লক্ষ্য, জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ২১তম আসর।

আগামীকাল শুরু হতে চলা এনসিএলে খুলনা বিভাগের হয়ে খেলবেন মুস্তাফিজ। গতকাল সন্ধ্যার ফ্লাইটে ঢাকা থেকে যশোর হয়ে খুলনা চলে গেছেন এই তরুণ পেসার।

মিরপুর স্টেডিয়ামের সেন্টার উইকেটে গতকালও মাহমুদউল্লাহ রিয়াদকে বোলিং করেছেন মুস্তাফিজ। সকালে বোলিংয়ের পর দুপুরে ফিটনেস নিয়ে কাজ করেছেন। একাডেমি মাঠের স্যান্ড পিটে পায়ের বিভিন্ন কাজ করতে দেখা গেছে তাকে। সঙ্গে ছিলেন রিহ্যাবে থাকা পেসার খালেদ আহমেদ।

গত মাসে আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্টটা খেলেননি মুস্তাফিজ। গতকাল এই পেসার জানিয়েছেন, পিঠে ও পায়ে হালকা চোট ছিল তার। বলেছেন, ‘খেললে আমারই ঝামেলা হতে পারত। খেলিনি ভালোই হয়েছে।’

২০১৭ সালে শেষবার এনসিএলে ম্যাচ খেলেছিলেন বাঁহাতি এই পেসার। ঢাকা বিভাগের বিপক্ষে ঐ ম্যাচে তিন উইকেট পেয়েছিলেন তিনি। এবার এনসিএলে টার্গেট কী, জানতে চাইলে মুস্তাফিজ খরচ করেছেন মাত্র দুটি শব্দ। বিসিবি একাডেমি মাঠে গতকাল তিনি বলেছেন, ‘বোলিং করা।’

আগামী মাসেই ভারত সফরে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। এনসিএলে ভারত সফরের প্রস্তুতির কথা মাথায় থাকবে কি? ২৪ বছর বয়সি এই পেসার বলেছেন, ‘আমি বোলিং করতে চাই। আমার বোলিং করা দরকার।’

লাল বলে টেস্ট খেলার আগে পর্যাপ্ত বোলিংয়ের অনুশীলন করতেই এনসিএলে যাচ্ছেন মুস্তাফিজ। দিনে অন্তত ১৫ ওভার বোলিং করার টার্গেট রয়েছে তার। ম্যাচ পরিস্থিতিতে এমন অনুশীলনকে গুরুত্ব দিচ্ছেন তিনি।

নির্বাচকরা জানিয়েছিলেন, দুই রাউন্ড এনসিএল খেলবেন জাতীয় দলের ক্রিকেটাররা। মুস্তাফিজের পরিকল্পনাও তাই। শেখ আবু নাসের স্টেডিয়ামেই প্রথম দুই রাউন্ড খেলবে খুলনা বিভাগ। প্রথম রাউন্ডে রংপুর, দ্বিতীয় রাউন্ডে রাজশাহীর বিরুদ্ধে খেলবে খুলনা।

এনসিএলের জন্য খুলনা বিভাগীয় দলের অনুশীলন শুরু হয়েছিল গত ৬ অক্টোবর। অথচ মুস্তাফিজ খুলনা গেলেন গতকাল। ঢাকায় একাকী অনুশীলন করেছেন তিনি। ম্যাচ শুরুর আগে এক দিন দলের সঙ্গে অনুশীলন করবেন তিনি। এমন বিলম্ব করে যাওয়ার কারণ জানতে চাইলে বাঁহাতি এই পেসারের মুখে কুলুপ। তবে তার ঘনিষ্ঠজনরা বলছেন, খুলনায় অনুশীলনে ভালো মানের বল না পাওয়ার আশঙ্কা ছিল মুস্তাফিজের। ঐ বলে অনুশীলন করে নিজের ছন্দ নষ্ট করতে চান না তিনি। তাই মিরপুর স্টেডিয়ামে আধুনিক সুযোগ-সুবিধার মধ্যে নিজের মতো করে অনুশীলনেই বেশি ভরসা করেছেন তিনি।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন