ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬
৩১ °সে


তারকাবহুল এনসিএল শুরু আজ

তারকাবহুল এনসিএল শুরু আজ

স্পোর্টস রিপোর্টার

দেশের প্রধান প্রথম শ্রেণির ক্রিকেট প্রতিযোগিতা জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ২১তম আসর মাঠে গড়াচ্ছে আজ। বাংলাদেশ দলের আন্তর্জাতিক সিরিজ না থাকায় এবার তারকা অনেক ক্রিকেটারই খেলছেন এনসিএলে। ফিটনেস টেস্ট, প্রস্তুতি ও তারকাদের উপস্থিতি মিলে এনসিএলের প্রতি এবার সবারই নজর রয়েছে।

সাকিব আল হাসান না থাকলেও মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদরা খেলবেন এনসিএলে। তামিম-মাহমুদউল্লাহ চার বছর, মুশফিক দুই বছর পর এনসিএলে খেলতে নামছেন। মূলত ভারত সফরের প্রস্তুতি হিসেবেই এনসিএলে খেলবেন তারা। আগামী মাসে ভারতের বিরুদ্ধে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। দুই রাউন্ড পর্যন্তই দেখা যেতে পারে জাতীয় দলের ক্রিকেটারদের।

যদিও প্রথম রাউন্ডে খুলনা বিভাগ পাচ্ছে না মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমানকে। শ্রীলঙ্কা থেকে ফেরা মিরাজকে বিশ্রাম দিয়েছেন নির্বাচকরা। অন্যদিকে খেলার কথা থাকলেও শেষ মুহূর্তে ফিজিওর পরামর্শে প্রথম রাউন্ড থেকে নাম প্রত্যাহার করা হয়েছে মুস্তাফিজের। সিপিএল থেকে ফেরা লিটন দাস রংপুরের হয়ে খেলবেন দ্বিতীয় রাউন্ড থেকে। ইনজুরির কারণে প্রথম রাউন্ডে নেই সাইফউদ্দিন, নাঈম হাসান, তাসকিন আহমেদ, আমিনুল ইসলাম বিপ্লবরা। সাইফউদ্দিনের অবশ্য এনসিএল খেলার সম্ভাবনাই খুব ক্ষীণ।

এবার খেলা হবে দেশের ১০টি ভেন্যুতে। বগুড়া, রাজশাহী, খুলনা, ফতুল্লা, বরিশাল, কক্সবাজার, রংপুর, চট্টগ্রাম ও মিরপুর স্টেডিয়ামে গড়াবে এনসিএলের ম্যাচ। গতকাল মিরপুরে লংগার ভার্সন এই টুর্নামেন্টের ট্রফি উন্মোচন করা হয়েছে।

প্রথম রাউন্ডে আজ প্রথম স্তরের ম্যাচে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে রাজশাহী-ঢাকা, খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে রংপুর-খুলনা পরস্পরের মুখোমুখি হবে। দ্বিতীয় স্তরের ম্যাচে রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে বরিশাল-সিলেট ও মিরপুর স্টেডিয়ামে ঢাকা মেট্রো-চট্টগ্রাম বিভাগ মাঠে নামবে। সবগুলো ম্যাচই শুরু হবে সকাল সাড়ে ৯টায়।

গতকাল মিরপুরে অনুশীলন করেছে চট্টগ্রাম ও ঢাকা মেট্রো দল। প্রথম স্তরে উন্নীত হওয়ার টার্গেট নিয়ে এনসিএল শুরু করতে যাচ্ছে চট্টগ্রাম। দলের কোচ আফতাব আহমেদ বলেছেন, দল হিসেবে শুরুটা ভালো চায় চট্টগ্রাম। গতকাল তিনি বলেছেন, ‘আমাদের যে চিন্তা, তা হচ্ছে শুরুটা ভালো করা। কালকে প্রথম ম্যাচ। আমরা যদি শুরুটা ভালো করতে পারি, তাহলে পুরো আসরটাই ভালোভাবে যাওয়ার সুযোগ থাকবে। এতো সমীকরণে গেলে ক্রিকেটাররাও অনেক সমস্যায় পড়ে যাবে। আমরা চিন্তা করছি কিভাবে ভালো ক্রিকেট খেলব, ওভাবেই যাওয়ার জন্য।’

ঢাকা মেট্রোও চায় দ্বিতীয় স্তর থেকে প্রথম স্তরে যেতে। দলের অভিজ্ঞ ক্রিকেটার ইলিয়াস সানির মতে, চারদিনের ম্যাচে ভালো করতে হলে শুরুতে প্রথম ইনিংসটা বড়ো করতে হবে। গতকাল তিনি বলেছেন, ‘আমি সবসময় মনে করি যে চার দিনের ক্রিকেটে আপনাকে প্রথম ইনিংসে সবসময় ভালো খেলতে হবে। প্রথম ইনিংসে ভালো করলে ম্যাচটায় ফলাফল বের করা সহজ। ভালো খেলা সম্ভব। ঢাকা মেট্রো যতদিন ধরে খেলছে দেখা যায় যে, আমরা প্রথম ইনিংসের চাইতে দ্বিতীয় ইনিংসেই বেশি ভালো করি। এবার আমরা চেষ্টা করব যে, ব্যাটিং এবং বোলিং মিলিয়ে আমাদের প্রথম ইনিংসটি যেন ভালো হয়।’

এনসিএল

ফি, প্রাইজমানি প্রথম স্তর (টাকা) দ্বিতীয় স্তর (টাকা)

অংশগ্রহণ ফি ৬০০,০০০ ৬০০,০০০

দৈনিক ভাতা ১৫০০ ১৫০০

ম্যাচ ফি (ম্যাচ প্রতি) ৩৫,০০০ ২৫,০০০

সফর ভাতা ২৫০০ ২৫০০

চ্যাম্পিয়ন প্রাইজমানি ২০০০,০০০ ২০০০,০০০

রানার্সআপ প্রাইজমানি ১০০০,০০০ ১০০০,০০০

ম্যান অব দ্য ম্যাচ ২৫,০০০ ২০,০০০

ম্যান অব দ্য টুর্নামেন্ট ১০০,০০০ ৫০,০০০

সর্বোচ্চ রান সংগ্রাহক ৭৫,০০০ ৫০,০০০

সর্বোচ্চ উইকেট শিকারী ৭৫,০০০ ৫০,০০০

উইনিং বোনাস (ম্যাচ প্রতি) ৮০,০০০ ৭৫,০০০

প্রথম স্তরের দল

খুলনা, রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগ।

দ্বিতীয় স্তরের দল

বরিশাল, ঢাকা মেট্রো, সিলেট ও চট্টগ্রাম বিভাগ।

প্রথম রাউন্ড (১০-১৩ অক্টোবর)

স্তর ম্যাচ ভেন্যু

প্রথম রাজশাহী-ঢাকা ফতুল্লা

রংপুর-খুলনা খুলনা

দ্বিতীয় ঢাকা মেট্রো-চট্টগ্রাম মিরপুর

বরিশাল-সিলেট রাজশাহী

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন