মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রেকর্ডের চূড়ায় ভারত

আপডেট : ১৩ অক্টোবর ২০১৯, ২০:১২

খাদের কিনারায় থেকেই তৃতীয় দিন শেষ করেছিল দক্ষিণ আফ্রিকা। চতুর্থ দিন সেই কিনারা থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনাও ছিল খুবই সামান্যই। আর ফলোঅনে পড়া প্রোটিয়া ব্যাটসম্যানরা এবার আরো বড়ো ব্যাটিং ব্যর্থতার মুখোমুখি হলেন। ফলাফল, বিরাট ব্যবধানে পুনেতে জিতে গেল বিরাট কোহলির ভারত।

সিরিজের দ্বিতীয় টেস্টে গতকাল এক ইনিংস ও ১৩৭ রানের বড়ো ব্যবধানে জিতেছে স্বাগতিকরা। এই জয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের সবার ওপরে থাকা দলটি। আগামী ১৯ অক্টোবর রাঁচিতে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচ। চলমান এই সিরিজ জিতে নিয়ে বিশ্বরেকর্ড গড়ল স্বাগতিকরা। ঘরের মাঠে এটি ভারতের টানা ১১ টেস্ট সিরিজ জয়। এর আগে ঘরের মাঠের টানা সবচেয়ে বেশি টেস্ট সিরিজ জয়ের নজিরে যৌথভাবে শীর্ষে ছিল ভারত ও অস্ট্রেলিয়া। দুই দলই এর আগে ঘরের মাঠে ১০টি করে টেস্ট সিরিজ জিতেছে। ২০০০ ও ২০০৮ সালে অস্ট্রেলিয়ার এই রেকর্ড ছিল। ২০১৩ সাল থেকে ভারতের এই জয়ধারা শুরু হয়েছে। প্রোটিয়াদের বিপক্ষেও এই ধারা অব্যাহত রইল।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে এই জয়ে টিম ইন্ডিয়া নিজেদের নামের পাশে যোগ করল আরো ৪০ পয়েন্ট। চার ম্যাচের চারটিতে জিতে ভারতের সংগ্রহ সর্বোচ্চ ২০০ পয়েন্ট। যেখানে দুই ম্যাচ খেলে দুইয়ে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট ৬০।

চতুর্থ দিন টিম ইন্ডিয়া ব্যাটিংয়ে না নেমে প্রোটিয়াদের ফলোঅনে পাঠান কোহলি। আর দ্বিতীয় ইনিংসে মাত্র ১৮৯ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে সফরকারী ওপেনার এইডেন মার্কারাম প্রথম ইনিংসের মতো ০ রানেই বিদায় নেন। আরেক ওপেনার এলগার করেন ৪৮ রান।

এরপর বিপদ বাড়িয়ে ডি ব্রুইন (৮), ডু প্লেসিস (৫) দ্রুত বিদায় নেন। ৩৮ রান করেন টেম্বা বাভুমা। ডি কক (৫), মুথুস্যামি (৯) বিদায় নিলেও ৩৭ রান করেন ফিল্যান্ডার। ২২ রান আসে কেশব মহারাজের ব্যাট থেকে। কোনো ব্যাটসম্যানই হাফ সেঞ্চুরি করতে পারেননি, গড়তে পারেননি সামান্য প্রতিরোধও।

ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা আর উমেশ যাদব তিনটি করে উইকেট তুলে নেন। রবিচন্দ্রন অশ্বিন পান দুটি উইকেট। একটি করে উইকেট পান দুই পেসার ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি। ম্যাচ সেরা হয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ভারতের একমাত্র ইনিংসে ডাবল সেঞ্চুরি পেয়েছেন তিনি।