শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘বিশ্বকাপ জয়কে কাজে লাগাতে হবে’

আপডেট : ১৪ অক্টোবর ২০১৯, ২১:১০

স্পোর্টস ডেস্ক

গেল জুলাইতে ইংল্যান্ডের প্রথম বিশ্বকাপ জয়ের অপেক্ষা শেষ হয়েছে। দলটির শিরোপা জয়ে বড়ো ভূমিকা রাখা পেসার জোফরা আর্চার এবার জানাচ্ছেন, এই বিশ্বকাপ জয়ের দীর্ঘমেয়াদি ফল ভোগ করতে হলে একে কাজে লাগিয়ে পরবর্তী প্রজন্মকে আরো উজ্জীবিত করতে হবে। আর এই দায়িত্বটা পালন করতে হবে দেশের ক্রিকেট কর্তৃপক্ষ তথা ইসিবিকে (ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড)।

বছরের শুরুতে ইংল্যান্ডের হয়ে খেলার বৈধতা মিলবার পর বিশ্বকাপ দলেও জায়গা পান আর্চার। এরপর বিশ্বকাপে ২০ উইকেট নিয়েছিলেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে ফাইনালের সুপার ওভারেও স্নায়ুর ওপর দারুণ নিয়ন্ত্রণ দেখিয়েছিলেন বার্বাডোজে জন্ম নেওয়া এই পেসার।

আর্চার জানান, দলের এমন কীর্তি তরুণদের এ খেলায় আসার অনুপ্রেরণা দিয়েছে। কিন্তু দীর্ঘ সময় ধরে তাদের আগ্রহী রাখতে পদক্ষেপটা ইসিবিকেই নিতে হবে।

আর্চার বলেন, ‘আমি অনেক বাচ্চাকে খেলতে দেখেছি, দলের জয়ে আনন্দ করতে দেখেছি। আমি মনে করি এই বিশ্বকাপটা নিয়ে অনেক বছর ধরেই আলোচনা হবে। একে কাজে লাগানো উচিত আমাদের। বাচ্চাগুলোর দিকে তাকান। মাঠ ভেজা ও কাদামাখা। কিন্তু তাতেও কোনো পরোয়া করছে না তারা। তাদের খেলতে দেখা এবং আরো ভালো করার তাড়নাটা আমাদের আনন্দ দেয়।’ বিশ্বকাপ জয়ের পর অ্যাশেজ সিরিজে ড্র করতে সক্ষম হয়েছিল ইংলিশরা। বিশ্বকাপ জয়ের অনুপ্রেরণা কাজে লাগিয়ে টেস্টেও ভালো করার আশাবাদ ব্যক্ত করেন আর্চার। তিনি বলেন, ‘আমরা টেস্ট চ্যাম্পিয়নশিপেও র্যাংকিংয়ের শীর্ষে যেতে চাই। আমি মনে করি, আমাদের পক্ষে ইতিহাস সৃষ্টি করা সম্ভব।’ বিশ্বকাপ জিতেই ক্ষান্ত হয়নি ইংল্যান্ড। আর্চার জানালেন, এরই মধ্যেই পরের বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিয়েছে দলটি, ‘আমরা এরই মধ্যেই শুরু করে দিয়েছি। আশা করছি আমরা টানা দুটি বিশ্বকাপ জিততে পারব। কে বলে আমরা পারব না? আমাদের দলের সবাই প্রায় কাছাকাছি বয়সের। আমরা একসঙ্গে অনেক বছর থাকব।’