শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সুনীলের জবাব জামাল

আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ২১:২৮

সোহেল সারোয়ার চঞ্চল, কলকাতা থেকে

ভারত বাংলাদেশ ফুটবল লড়াই শুরু হওয়ার আগে যুব ভারতী ক্রীড়াঙ্গনে ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রী এবং বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়া। ভারতীয় দর্শকরা যখন স্টেডিয়ামের বাইরে সুনীল সুনীল বলে আওয়াজ তুলেছিল তখন পাশেই বাংলাদেশের সমর্থকরা জবাব দিলেন জামাল ভুঁইয়ার নাম তুলে। সুনীলের জবাবে জামাল, এটা যেন অনেকে কল্পনাও করেনি। জামালের নাম শুনে ভারতীয় দর্শকরা আরো আওয়াজ তুলল।

ফিফা বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের খেলাটা ঢাকার সময় রাত ৮টায় শূরু হওয়ার আগেই কলকাতার মাঠে দর্শক হুমড়ি খেয়ে পড়ল। আগেই ভারতীয় ফুটবল ফেডারেশন জানিয়েছিল ৬০ হাজার টিকিট বিক্রি হয়ে গেছে। হবে না-ই বা কেন? এই সল্ট লেকের মাঠে আট বছর পর ভারতের জাতীয় ফুটবল দলের খেলা হচ্ছে। সল্ট লেকের পামে আমরি হাসপাতালের কাছে দর্শক ভিড় ঠেলতে গিয়ে কলকাতার পুলিশ হিমশিম খেলো। দর্জির কাজে যুক্ত রকিব, মহেশতলা হতে আসা মাকসুদুল, অনিকদের কাচে সুনীল ছেত্রী সবচেয়ে ভালো ফুটবলার। সুনীলের জার্সি গায়ে স্টেডিয়ামে গিয়েছেন কয়েক হাজার দর্শক।  সবার কথা আট বছর খেলা হয়নি কলকাতার মাঠে তাই দর্শক বাড়তি আগ্রহ নিয়ে এসেছে। টিভির একজন নারী সাংবাদিক বলছিলেন ভারত ফুটবল খেলে দিল্লি ব্যাঙ্গালুরুতে। কলকাতার মাঠে আসা হয় না। তাই এই ম্যাচটা নিয়ে এত জল্পনাকল্পনা। বনগাঁর একটি কলেজের শিক্ষক সাগনিক। তিনি বলছিলেন ফুটবলে খেলা না হলে দর্শক আসবে কোথা  থেকে। সুনীলরা আট বছর পর এলো। তার ওপর বাংলাদেশের খেলা।

আসানসোল হতে এসেছেন কলেজপড়ুয়া ছাত্র অনিক। তার চোখে মুখে দারুণ উচ্ছ্বাস। ভারত বাংলাদেশের ম্যাচ নিয়ে সে কি কৌতূহল। দৌড়ে যাচ্ছিলেন স্টেডিয়ামের ভেতরে। আগেই টিকিট কিনে রেখেছিলেন কৃষ্ণা। তার খুশি দেখে অবাক হতে হয়। একটা ফুটবল ম্যাচ কেন্দ্র করে কলকাতার ফুটবল এতটা নানা পড়ে যাবে তা না দেখলে বোঝার উপায় নেই।

যুব ভারতী ক্রীড়াঙ্গনের গ্যালারিতে এক লাখের মতো দর্শক আসন ছিল। কিন্তু অনূর্ধ্ব—১৭ বিশ্বকাপ করতে গিয়ে সেই স্টেডিয়ামে চেয়ার স্থাপন করায় আসন কমে গেছে। কিন্তু দর্শক যেন একটুও কমেনি। সন্ধ্যা হয়ে সূর্য্য ডুবে গেছে তখনো স্টেডিয়ামের বাইরে আইএসএলের দল অ্যাটলেটিকো কলকাতা অনুশীলন করছিল ফ্লাড লাইটের আলোয়। কদিন বাদে শুরু হবে আইএসএল। এরই মাঝে এএফসি কলকাতার ফুটবলের সংকট নিরসন করে দিয়েছে। আইএসএল নাকি কলকাতার ফুটবল লিগ? কোনটি আগে। এই নিয়ে অনেক দিন দ্বন্দ্ব চলছিল। সেটি ছাপিয়ে এএফসি বলে দিয়েছে আইএসএল হবে ভারতের এক নম্বর লিগ। দুই এক বছরের মধ্যেই আই লিগ ও আইএসএলের সঙ্গে মার্চ হয়ে যেতে পারে। তখন ভারতীয় ফুটবল আরো উজ্জ্বলতা পাবে এমন কথা বলছেন স্টেডিয়ামে আসা দর্শক। এই আলোচনার ততক্ষণে সুনীল তার দলবল নিয়ে মাঠে ঢুকে গেছেন। আর অমনি স্টেডিয়াম জুড়ে গগন বিদারি আওয়াজ শুনল সবাই।