শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ক্যারিবিয়ান দলে আমেরিকার ওয়ালশ

আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ২১:২১

টি-টোয়েন্টির ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড

কাইরেন পোলার্ড (অধিনায়ক), নিকোলাস পুরান, এভিন লুইস, শিমরন হেটমায়ার, শেরফান রাদারফোর্ড, ব্র্যান্ডন কিং, ফাবিয়ান অ্যালেন, জেসন হোল্ডার, হেইডেন ওয়ালশ জুনিয়র, লেন্ডল সিমন্স, খ্যারি পিয়েরে, শেলডন কটরেল, দিনেশ রামদিন, কেসরিক উইলিয়ামস, আলজারি জোসেফ।

 

ওয়ানডের ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড

কাইরন পোলার্ড (অধিনায়ক), শেই হোপ, এভিন লুইস, শিমরন হেটমায়ার, সুনিল আমব্রিস, নিকোলাস পুরান, ব্র্যান্ডন কিং, রোস্টন চেজ, জেসন হোল্ডার, হেইডেন ওয়ালশ জুনিয়র, খ্যারি পিয়েরে, শেলডন কটরেল, কিমো পল, আলজারি জোসেফ, রোমারিও শেফার্ড।

 

টেস্টের ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড

জেসন হোল্ডার (অধিনায়ক), শেই হোপ, ক্রেইগ ব্র্যাথওয়েট, জন ক্যাম্পবেল, শিমরন হেটমায়ার, শামার্হ ব্রুকস, রোস্টন চেজ, শেন ডাওরিচ, সুনিল আমব্রিস, জোমেল ওয়ারিকান, রাহকিম কর্নওয়াল, কেমার রোচ, আলজারি জোসেফ, কিমো পল।

 

 স্পোর্টস ডেস্ক

আমেরিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক হয় চলতি বছরেই, গেল মার্চে। আমেরিকানদের হয়ে এরই মধ্যে সেই হেইডেন ওয়ালশ খেলেছেন একটি ওয়ানডে ও আটটি টি-টোয়েন্টি। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) চলাকালে গত সেপ্টেম্বরে আবারও ডাক পেয়েছিলেন জাতীয় দলের হয়ে খেলতে।

কিন্তু, সেই ডাকে সারা না দিয়ে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি লিগেই খেলে যান। আর সেই কঠিন সিদ্ধান্তের ফলাফল হলো আরো মধুর। এবার ক্যারিবিয়ান জাতীয় দলে ডাক এসেছে তার। নভেম্বরে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে এই লেগ স্পিনিং অলরাউন্ডারকে রেখেছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই)।

ক্যারিবিয়ানদের হয়ে অভিষেক হওয়ার দুয়ারে থাকা ওয়ালশ এর জন্য ধন্যবাদ জানাতে পারেন সিপিএলকেই। কারণ, সদ্য শেষ হওয়া এই আসরের সর্বোচ্চ উইকেটশিকারী তিনিই। বার্বাডোজ ট্রাইডেন্টসের দ্বিতীয় শিরোপা অর্জনেও রেখেছেন বড়ো ভূমিকা।

২৭ বছর বয়সি ওয়ালশের মা-বাবা অ্যান্টিগার বাসিন্দা। আমেরিকা ও অ্যান্টিগা—দুটি দেশেরই পাসপোর্ট আছে তার। আর বরাবরই ওয়েস্ট ইন্ডিজে ঘরোয়া ক্রিকেট খেলেন তিনি। এই কারণে উইন্ডিজ স্কোয়াডে ডাক পাওয়ার জন্য বিবেচিত হওয়ার ক্ষেত্রে আইসিসির কোনো বাধা ছিল না।

তার সাথে ডাক পেয়েছেন শেষ সিপিএলের আরেক চমক ২৪ বছর বয়সী তরুণ ব্রেন্ডন কুপার। ৪৯৬ রান করে তিনি এই আসরের সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান। তার দল গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স এবারের সিপিএলের রানার আপ দল।

ভারতের দেহরাদুনে আফগানিস্তানের বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং একটি টেস্ট খেলবে ওয়েস্ট ইন্ডিজ। আগামী পাঁচ নভেম্বর  টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে লম্বা এই সিরিজ। এরপর সাত ও নয় নভেম্বর অনুষ্ঠিত হবে পরের দুই টি-টোয়েন্টি। এরপর ওয়ানডে তিনটি মাঠে গড়াবে ১৩ ডিসেম্বর থেকে।  ১৬ ও ১৮ নভেম্বর অনুষ্ঠিত হবে শেষ দুটি ওয়ানডে। টেস্ট দিয়ে শেষ হবে সিরিজ। ২৭ নভেম্বর শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট।

সর্বশেষ ২০১৬ সালে ওয়ানডে খেলা পোলার্ড এই সিরিজ দিয়ে ওয়ানডেতে ফিরছেন। আর ফেরাটা হচ্ছে অধিনায়ক হিসেবে। তিনি ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়কত্ব করবেন। সদ্য সাবেক হওয়া টি-টোয়েন্টি অধিনায় কার্লোস ব্র্যাথওয়েট দলের জায়গাও হারিয়েছেন। ইনজুরির কারণে দলে জায়গা হয়নি আন্দ্রে রাসেল ও সুনিল নারাইনের। অন্যদিকে, রভম্যান পাওয়েল, ওশানে থমাস ও ড্যারেন ব্রাভোকে উপেক্ষা করেছেন নির্বাচকরা।