ঢাকা বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬
২১ °সে


পারফরম্যান্সের উন্নতিও লক্ষ্য বসুন্ধরার

পারফরম্যান্সের উন্নতিও লক্ষ্য বসুন্ধরার
আজকের ম্যাচকে সামনে রেখে গতকাল কঠোর অনুশীলন করে বসুন্ধরা কিংস —ইত্তেফাক

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল

স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে

বাংলাদেশ প্রিমিয়ার লিগের শিরোপাজয়ী বসুন্ধরা কিংস আজ মঙ্গলবার সন্ধ্যায় গোকুলাম কেরালার বিপক্ষে ম্যাচ দিয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে নিজেদের যাত্রা শুরু করবে। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে প্রতিযোগিতাটির ‘বি’ গ্রুপের ম্যাচে ভারতীয় দলটির মুখোমুখি হওয়ার আগে দলটির কোচ ব্রুজন জানালেন শিরোপা জয়ের পাশাপাশি পারফর্মেন্সে উন্নতিতেও চোখ রাখছে তার দল।

২০১৮-১৯ মৌসুমে প্রথমবারের মতো প্রিমিয়ার লিগে এসেই বাজিমাত করেছিল বসুন্ধরা। ফেডারশন কাপের ফাইনালে আবাহনীর কাছে হারলেও পরের দুটি প্রতিযোগিতাতেই বেশ স্বাচ্ছন্দ্যে জিতেছিল ব্রুজনের শিষ্যরা। সেই বসুন্ধরা আবারও একটি প্রতিযোগিতায় অভিষেকের অপেক্ষায়। এখানেও শিরোপাজয় দিয়ে শুরু করতে চান কি না—এমন এক প্রশ্নের জবাবে কোচ অস্কার জানালেন শিরোপার পাশাপাশি উন্নতিও লক্ষ্য তার দলের।

তিনি বলেন, ‘আমার মতে যে কোনো টুর্নামেন্টই জেতা কঠিন। মৌসুমে কোনো নির্দিষ্টসংখ্যক শিরোপা জেতার লক্ষ্য রাখছি না, কেননা এতে দলে নেতিবাচক প্রভাব পড়ে। দলের প্রধান লক্ষ্য হচ্ছে গত মৌসুম থেকে আরো উন্নতি করা। শেষ মৌসুমটা আমাদের দারুণ কেটেছে কিন্তু আমরা উচ্চাভিলাষী দল।’ এর আগে ব্রুজন জানিয়েছিলেন বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও স্বাধীনতা কাপের চ্যাম্পিয়ন হিসেবে এই টুর্নামেন্টে খেলতে আসায় শিরোপা জয়কে ‘প্রেস্টিজ ইস্যু’ হিসেবেই দেখছে তার দল।

চলতি দলবদলে আতিকুর রহমান ফাহাদ, তপু বর্মণদের মতো জাতীয় দলের খেলোয়াড়দের দলে ভিড়িয়েছে বসুন্ধরা। ড্যানিয়েল কলিন্দ্রেস, বখতিয়ার দুশোবেকভদের মতো বিদেশিদের ধরে রাখার পাশাপাশি এনেছে লেবানিজ ফরোয়ার্ড মোহাম্মদ জালালকেও।

শিরোপা জয়ের পাশাপাশি উন্নতির লক্ষ্য অর্জন পর্যাপ্ত রসদ দলটির আছে বলে মনে করেন ব্রুজন। গেলবারের দলটি থেকে চলতি মৌসুমের দলটিকে আরো পোক্ত বলে আখ্যা দেন তিনি, ‘আমার মনে হয় এবার আমাদের দলটা আরো ভালো। তাই দলে প্রচুর রোটেশন থাকবে। গতবারের দলের সঙ্গে এবারের বসুন্ধরার পার্থক্যটা হচ্ছে স্কোয়াড আর বেঞ্চের খেলোয়াড়দের মান।’

দলে নতুন যোগ দেওয়া লেবানিজ ফরোয়ার্ড মোহাম্মদ জালাল অনুশীলনে চোট পেয়েছিলেন। তবে কোচ ব্রুজন মনে করেন দলের প্রথম ম্যাচের আগেই সেরে উঠবেন তিনি। স্প্যানিশ কোচের ভাষায়, ‘অনুশীলনে হাঁটুতে একটু অস্বস্তি অনুভব করেছিল সে। তবে আমার মনে হয় না এটা গুরুতর কিছু। এখন হাঁটুতে বরফ দেওয়া হচ্ছে। সন্ধ্যা নাগাদ সেরে না উঠলে মেডিক্যাল পরীক্ষা করাতে হবে। তবে আপাতদৃষ্টিতে মনে হচ্ছে প্রথম ম্যাচের আগেই সেরে উঠবে সে।’

প্রতিপক্ষ গোকুলাম এফসি বাংলাদেশে এসেছে গতকাল সন্ধ্যায়। তারপর আজ সন্ধ্যায়ই বসুন্ধরার বিপক্ষে খেলতে নামতে হবে দলটির। তবে তার পরও কোচ ব্রুজন মনে করেন কঠিন এক ম্যাচই অপেক্ষা করছে তার দলের জন্যে।

বসুন্ধরা কোচের ভাষ্য, ‘এটা বেশ কঠিনই হবে কেননা তারা শেষ তিন মাস ধরে অনুশীলন করছে। ডুরান্ড কাপের চ্যামিপয়ন তারা। যেখানে সেমিফাইনাল ও ফাইনালে ইস্টবেঙ্গল ও মোহনবাগানকে হারিয়ে শিরোপা জিততে হয়েছিল দলটিকে। তাই কাগজেকলমে গোকুলাম কলকাতার দুই দল থেকে শ্রেয়তর দল।’ দলটিকে হারাতে কোনো প্রকার প্রস্তুতি বাকি রাখছেন না বসুন্ধরা কোচ। জানালেন ডুরান্ড কাপে দলটির পারফরমেন্স ভিডিওচিত্র দেখে বিশ্লেষণ করছেন তিনি।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন