বড়ো জয়ের দুয়ারে ভারত

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্পোর্টস ডেস্ক

রাঁচিতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ জিততে ভারতের প্রয়োজন আর মাত্র দুইটি উইকেট।  ইনিংস হার এড়াতে ম্যাচের বাকি দুই দিনে দুই উইকেট হাতে নিয়ে আরো ২০৩ রান করতে হবে প্রোটিয়াদের। ফলে বলাই যায়, হার তো দূরের কথা, ইনিংস ব্যবধানটা ঘুচানোই সফরকারী দক্ষিণ আফ্রিকার জন্য এখন আকাশের চাঁদ হাতে পাওয়ার মতো একটা ব্যাপার। ভারতের জয়টাকে অবধারিত ধরলে, ফাফ ডু প্লেসিসের দলের হোয়াইটওয়াশ হওয়াটা নিশ্চিত।

ভারতের ৯ উইকেটে ৪৯৭ রানের জবাবে প্রথম ইনিংসে ১৬২ রানে অলআউট হয়ে ফলো অনে পড়ে দক্ষিণ আফ্রিকা। ফলো-অনে পড়ে তৃতীয় দিন শেষে আট উইকেটে ১৩২ রান করেছে দক্ষিণ আফ্রিকা। তৃতীয় দিনে মোট ১৬টি উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে প্রথম ইনিংসের আট উইকেট হারানোর পর, দ্বিতীয় ইনিংসেও সাজঘরে ফিরেছেন আরো আট জন।

ম্যাচ শুরুর আগেই অধিনায়ক বিরাট কোহলি বলে রেখেছিলেন, টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষ অবস্থানে নিজেদের আরো মজবুত অবস্থানে দেখতে চান তিনি। আর তার এই স্বপ্ন এখন পূরণ হওয়ার পথে। চার ম্যাচের চারটিতে জিতে ভারতের সংগ্রহ সর্বোচ্চ ২০০ পয়েন্ট। যেখানে দুই ম্যাচ খেলে দুইয়ে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট ৬০। এই ম্যাচ জিতে গেলে তাদের নামের পাশে যোগ হবে আরো ৪০ পয়েন্ট।