শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সংকট নিরসনে সৌরভের আশাবাদ

আপডেট : ২২ অক্টোবর ২০১৯, ২১:৩০

সাকিবদের ভারত সফর

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশের ক্রিকেটারদের ‘বিস্ফোরক’ রূপ নিয়ে যখন বিশ্ব মিডিয়া সরব, তখন সেটা সবচেয়ে বেশি ছুঁয়ে গেছে ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অব ক্রিকেট ফর ইন্ডিয়াকে (বিসিসিআই)। কারণ, আসছে নভেম্বরেই সাকিব আল হাসানের দল নিয়ে ভারত সফরে যাওয়ার কথা। সেই সিরিজ ঘিরে এখন চলছে অনিশ্চয়তা। সংস্থাটির সভাপতির দায়িত্ব নেওয়ার অপেক্ষায় থাকা সৌরভ গাঙ্গুুলি অবশ্য মনে করছেন, সময়মতোই আয়োজিত হবে এই সিরিজ।

ভারতীয় দলের সাবেক অধিনায়ক গতকাল মঙ্গলবার বলেন, ‘এটা ওদের নিজেদের সমস্যা। সমাধানও ওদেরকেই করতে হবে। আমি মনে করি, অবশ্যই ওরা সিরিজ খেলতে আসবে। আমার সঙ্গে বিসিবি সভাপতির (নাজমুল হাসান পাপন) নিয়মিতই কথা হয়। তবে, এই সমস্যা নিয়ে কথা বলাটা ঠিক আমার কাজ নয়।’

ভারত সফরে তিন টি-টোয়েন্টি ও দুই টেস্ট ম্যাচ খেলার কথা বাংলাদেশ দলের। সফরের শুরুটাই হবে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আগামী তিন নভেম্বর মাঠে গড়াবে প্রথম ম্যাচ। পরে নাগপুর ও রাজকোটে হবে বাকি দুই ম্যাচ। এরপর আগামী ১৪ নভেম্বর দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এই সিরিজ দিয়েই আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের যুগে প্রবেশ করবে বাংলাদেশ দল। প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে ইন্দোরের হোলকার ক্রিকেট স্টেডিয়ামে। দ্বিতীয় টেস্ট শুরু হবে ২২ নভেম্বর, কলকাতার ইডেন গার্ডেন্সে।

এই ইডেন টেস্টকে সামনে রেখে বেশ কিছু পরিকল্পনাও হাতে নিয়েছে বিসিসিআই। গাঙ্গুলি আশা করছেন এই টেস্ট দেখতে আমন্ত্রণ জানানো হবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। তার সঙ্গে থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

২০০০ সালের নভেম্বরে দেশের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচটায় বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল ভারতকে। দলটির অধিনায়কও আবার ছিলেন এই গাঙ্গুলি। ইডেন টেস্ট দেখতে সেই ম্যাচে খেলা দুদলের সবাইকেও আমন্ত্রণ জানাবে বিসিসিআই। সৌরভ গাঙ্গুলি বলেন, ‘আমরা এখন বাংলাদেশের বোর্ডকে একটা চিঠি পাঠাব। বাংলাদেশ নিজেদের প্রথম টেস্টটা ভারতের বিপক্ষে খেলেছে। সেই ম্যাচে খেলা সবাইকে আমরা ইডেনে আমন্ত্রণ জানাব। শুধু বাংলাদেশ নয়, ভারতের সাবেকরাও থাকবে। ম্যাচ শেষে আমরা একটা সংবর্ধনার আয়োজনও করব।’