বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ডেমোক্রেটিক দলীয় মনোনয়ন দৌড়ে মাইকেল ব্লুমবার্গ

আপডেট : ০৮ নভেম্বর ২০১৯, ২১:৩৫

২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলীয় মনোনয়ন দৌড়ে অংশ নেওয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন মাইকেল ব্লুমবার্গ। এই ধনকুবের ব্যবসায়ী নিউ ইয়র্কের মেয়র ছিলেন।

ব্লুমবার্গের মুখপাত্র জানান, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের পক্ষে যারা প্রার্থী হওয়ার আবেদন করেছেন, তাদের কেউই ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ‘লড়াইয়ে জেতার মতো যথেষ্ট শক্ত প্রতিদ্বন্দ্বী নন’—এমন উদ্বেগ থেকে নিউ ইয়র্কের সাবেক ভোটের লড়াইয়ে নামার কথা ভাবছেন। মুখপাত্র বলেন, ‘এখন আমাদের সব কাজ গুছিয়ে নেওয়া প্রয়োজন, যেন আমরা ট্রাম্পের পরাজয় নিশ্চিত করতে পারি। কিন্তু মাইকেলের ধারণা এখন পর্যন্ত যে কয়জন ডেমোক্র্যাট প্রার্থীর নাম শোনা যাচ্ছে তাদের কারো অবস্থানই ট্রাম্পকে হারানোর জন্য যথেষ্ট নয় এবং এটা নিয়ে তার উদ্বেগ বাড়ছে।’ সাত বছরের ব্লুমবার্গ ডেমোক্রেটিক দলের প্রাথমিক প্রার্থী বাছাইয়ে লড়াইয়ে নামতে এ সপ্তাহে আলাবামায় প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে পারেন বলেও জানান তিনি।

এখন পর্যন্ত মোট ১৭ জন প্রার্থী ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন। তাদের মধ্যে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন ও ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থী হওয়ার লড়াইয়ে এগিয়ে আছেন। সম্প্রতি কয়েকটি জনমত জরিপে দেখা গেছে, বাইডেন, ওয়ারেন ও স্যান্ডার্স দলীয় মনোনয়ন পেলেও ট্রাম্পের বিরুদ্ধে মূল ভোটের লড়াইয়ে হেরে যাবেন।

ওয়াল স্ট্রিটের একসময়ের ব্যাংকার ব্লুমবার্গ নিজের নামে মিডিয়া সাম্রাজ্য গড়ে তুলেছেন। মানবহিতৈষী হিসেবেও সুপরিচিত ব্লুমবার্গ শিক্ষা ও চিকিত্সার মতো খাতগুলোতে প্রতি বছর লাখ লাখ ডলার দান করেন। ডেমোক্রেটিক দলের সদস্য হিসেবে রাজনৈতিক জীবন শুরু করলেও ২০০১ সালে রিপাবলিকান প্রার্থী হিসেবে নিউ ইয়র্কের মেয়র পদে নির্বাচনী প্রচার শুরু করেন এবং ভোটে জেতেন। তিনি ২০১৩ সাল পর্যন্ত নিউ ইয়র্কের মেয়র ছিলেন। গত বছর তিনি আবার ডেমোক্রেটিক পার্টিতে যোগ দেন। এ বছরের শুরুতে নানা অনুষ্ঠানে তিনি নিজেকে একজন আধুনিক ডেমোক্র্যাট হিসেবে পরিচয় করিয়ে দিয়ে জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোতে জোর দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন। তবে তখন তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছিলেন।