বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বলিভিয়ায় মোরালেস সমথর্কদের বিক্ষোভ, পুলিশের সঙ্গে সংঘর্ষ

আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ১৯:৩৯

বলিভিয়ার সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট ইভো মোরালেসের সমর্থকরা অন্তর্বর্তী প্রেসিডেন্টের শাসনের বিরোধিতা করে রাস্তায় নেমে আসার পর দেশটিতে গত বুধবার থেকে আবারও সংঘর্ষ শুরু হয়েছে।

রবিবার মোরালেসের পদত্যাগের পর ভাইস প্রেসিডেন্ট, সিনেটের প্রধান ও হাউজ অব ডেপুটিদের প্রধানও পদত্যাগ করায় ক্ষমতা কেন্দ্রে সৃষ্ট শূন্যতা তৈরি হয়। শূন্যতা পূরণে মঙ্গলবার সিনেটের বিরোধীদলীয় ডেপুটি প্রধান জিনাইন আনিয়েজ নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করেন। কিন্তু কংগ্রেসে এ ঘোষণা দেওয়ার সময় কোরাম সংকটের কারণে প্রেসিডেন্ট হিসেবে তার নিয়োগের জন্য প্রয়োজনীয় সমর্থন ছিল না। মোরালেসের দলের কংগ্রেস সদস্যরা অধিবেশন বর্জন করায় কোরাম সংকট তৈরি হয়েছিল। তবে বলিভিয়ার সাংবিধানিক আদালত অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে আনিয়েজের নিয়োগ অনুমোদন করেছে। ক্ষমতা গ্রহণ করেই যত দ্রুত সম্ভব নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেন আনিয়েজ।

মোরালেসের দলের আইনপ্রণেতারা প্রেসিডেন্ট হিসেবে আনিয়েজের নিয়োগকে অবৈধ দাবি করে কংগ্রেসে পালটা অধিবেশন ডেকে তাকে ক্ষমতা থেকে সরাতে চাইছে। কিন্তু বুধবার পুলিশ মোরালেসের অনুগত আইনপ্রণেতাদের দেশটির পার্লামেন্টে প্রবেশে বাধা দেয়। আনিয়েজের নিয়োগের বিরোধিতা করে মোরালেসের সমর্থকরাও রাজধানী লা পাজের রাস্তায় নেমে আসে। মিছিল নিয়ে তারা প্রেসিডেন্ট প্যালেসের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এতে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বেধে যায়। কিছু বিক্ষোভকারী কাঠের টুকরা ও লোহার রড নিয়ে পুলিশের ওপর চড়াও হয়। কাঁদানে গ্যাস ছুড়ে পুলিশ তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। প্রতিবাদকারীরা এ সময় ‘এখন, গৃহযুদ্ধ’ স্লোগান দেয়। লা পাজের পাশাপাশি এল আলতো ও কোকা চাষের অঞ্চল এল চাবারেও বিক্ষোভ হয়েছে বলে জানা গেছে।