শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মিয়ানমার সেনাবাহিনীকে ব্যঙ্গকারী কবিদের দণ্ডের মেয়াদ বাড়ল

আপডেট : ১৯ নভেম্বর ২০১৯, ২১:১২

 

মিয়ানমারে ব্যঙ্গাত্মক পরিবেশনার মাধ্যমে সামরিক বাহিনীকে বিদ্রুপ করায় কারাদণ্ডপ্রাপ্ত কবিদলের দণ্ডের মেয়াদ আরো বাড়িয়েছেন এক বিচারক। ‘পিকক জেনারেশন’ নামে পরিচিত ঐ দলটির সদস্যদের চলতি বছরের এপ্রিলে গ্রেফতার করা হয়েছিল।

তাদের বিরুদ্ধে কাব্য, হাস্যরস ও নাচের যৌথ সমন্বয়ে পরিবেশিত ‘থাংগিয়াত’ এর মাধ্যমে সামরিক বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগ আনা হয়েছিল। দলটির তিন সদস্যের বিরুদ্ধে পরিবেশনাটি ফেসবুকে সরাসরি সম্প্র্রচারেরও অভিযোগ আনা হয়। ‘পিকক জেনারেশনের’ ঐ পরিবেশনায় পার্লামেন্টে সেনাবাহিনীর অংশীদারিত্বের কঠোর সমালোচনা করা হয়; দর্শককে সামরিক জ্যাকেট পরা একটি কুকুরের ছবিও দেখানো হয়।

বিচারে দোষী সাব্যস্ত হওয়ার পর গত মাসে দেওয়া এক রায়ে ঐ দলের পাঁচ জনকে এক বছর করে কঠোর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

সোমবার মিয়ানমারে বাণিজ্যিক রাজধানী ইয়াংগুনের একটি আদালত একই অভিযোগে তাদের আরো এক বছর করে কারাদণ্ড দেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। আগের দণ্ডের মেয়াদের সঙ্গেই নতুন দণ্ড কার্যকর হবে এবং এতে দণ্ডিত কবিদের অতিরিক্ত ১৮ দিন কারাগারে থাকতে হবে বলে তাদের আইনজীবী সান সান মাইয়িন্ত রয়টার্সকে জানিয়েছেন।

‘পিকক জেনারেশন’ এর বিরুদ্ধে মিয়ানমারের বেশ কয়েকটি শহরে আরো অনেকগুলো মামলা হয়েছে। কাব্যদলটির ষষ্ঠ আরেক সদস্যকেও এক বছরের কঠোর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। অপর এক সদস্য অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন। কাব্যদলটির সদস্যরা কোনো ধরনের অন্যায়ে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। এ বিষয়ে মন্তব্যের জন্য মিয়ানমারের সামরিক বাহিনীর দুই মুখপাত্রকে ফোন করা হলেও তারা জবাব দেননি বলে জানিয়েছে রয়টার্স।