ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬
১৮ °সে

ভারতীয় চন্দ্রযানের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে

ভারতীয় চন্দ্রযানের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে

বিবিসি

চাঁদে ভারতীয় চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংস্থাটির তরফ থেকে জানানো হয়েছে, চাঁদকে প্রদক্ষিণ করা তাদের একটি উপগ্রহ ঐ ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে।

নাসা জানিয়েছে, তাদের উপগ্রহের এলআরও ক্যামেরায় বিক্রমের ধ্বংসাবশেষের ছবি ধরা পড়েছে। শানমুগা সুব্রহ্মণ্যম নামে একজন ভারতীয় কম্পিউটার প্রোগ্রামার এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ার বিষয়টি নিয়ে নাসার সঙ্গে যোগাযোগ করেন। তারপর বিভিন্ন উপগ্রহ চিত্র দেখে সংস্থাটি চন্দ্রযান-২ এর ধ্বংসাবশেষ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে।

চাঁদের যে অংশে বিক্রম ভেঙে পড়েছে বলে মনে করা হচ্ছিল তার থেকে ৭৫০ মিটার উত্তর-পশ্চিমে ঐ ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে। নাসার প্রকাশ করা ছবিতে নীল ও সবুজ রং করে বিক্রমের ধ্বংসাবশেষ হিসেবে চিহ্নিত করা হয়েছে। জানা গেছে, নীল রঙের মাধ্যমে বিক্রমের ধ্বংসাবশেষকে চিহ্নিত করা হয়েছে। অন্যদিকে, সবুজ রং দিয়ে বোঝানো হয়েছে বিক্রমের ভেঙে পড়া টুকরোর ধাক্কায় ক্ষতিগ্রস্ত চাঁদের উপরিভাগকে।

গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে সফট ল্যান্ডিংয়ের সময়ে চন্দ্রযান-২ এর অরবিটারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। চন্দ্রপৃষ্ঠ স্পর্শ করার ২ দশমিক ১ কিলোমিটার আগে থেকে আর খোঁজ মিলছিল না বিক্রমের।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন