শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হতদরিদ্র ও যৌনকর্মীরা কীভাবে আলো জ্বালাবেন

আপডেট : ০৪ এপ্রিল ২০২০, ২১:৩৫

প্রশ্ন ছুড়ে দিলেন ভারতীয় অভিনেত্রী স্বস্তিকা

এনডিটিভি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার দেশবাসীকে এক ভিডিও কনফারেন্সে রবিবার রাত ৯টায় ঘরের সব আলো বন্ধ করে ৯ মিনিটের জন্য মোমবাতি, প্রদীপ, টর্চ বা মোবাইলের ফ্ল্যাশ লাইট দিয়ে আলো জ্বালানোর অনুরোধ জানিয়েছেন। কিন্তু দিনমজুর, যৌনকর্মীরা কীভাবে আলো জ্বালাবেন তার প্রশ্ন ছুড়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়।

স্বস্তিকা বলেন, দেশের হতদরিদ্র, দিনমজুর, যৌনকর্মীদের নিয়ে কবে মুখ খুলবেন প্রধানমন্ত্রী? লকডাউনে মানুষের পেটে ভাত নেই, মাথা গোঁজার ঠাঁই নেই। যারা কাজ হারিয়ে সর্বশ্বান্ত হয়ে বাড়ি ফিরেছেন কিংবা পায়ে হেঁটে বাড়ি ফেরার পথে রয়েছেন তারা কীভাবে আলো জ্বালাবেন। তাদের হাতে তো টাকা-পয়সা নেই। তিনি বলেন, ১৩০ কোটি মানুষের দেশে এসব লোক কোন শ্রেণিতে পড়ে। এদের জন্য খাদ্য, বস্ত্র, বাসস্থান, অর্থের ব্যবস্থা না করে তাদের দিয়ে আলো জ্বালানোর কথা কতটা সমীচীন। গতকাল এক টুইটে স্বস্তিকা বলেন, এসব মানুষেরও বেঁচে থাকার অধিকার রয়েছে। এক পর্যায়ে তিনি বলেন, মোমবাতি, টর্চ, মুঠোফোনের আলো কী তাদের জন্য যথেষ্ট? তারা নিজের আলোয় আলোকিত।

নিজের শক্তিতে শক্তিমান। এদের জন্য এখন আমাদের তাদের পাশে দাঁড়ানো জরুরি। তাদের প্রতি শ্রদ্ধার মনোভাব নিয়ে এগিয়ে এলেই তাদের প্রতি সম্মান দেখানো হবে। তাদেরকে যদি মূল্যায়ন করা হয় তাহলেই তাদেরকে সম্মান জানানো হবে। এরপরে অনেকটা ব্যঙ্গ করে তিনি বলেন, আমার বাড়িতে মোমবাতি নেই। আমার মতো দশা আরো অনেকেরই। তাহলে তারা কীভাবে ঐদিন আলো জ্বালানোর জন্য শামিল হবেন।