শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দুই দিনের মাথায় সিবিআই প্রধানের পদ থেকে সরানো হলো অলোক ভার্মাকে

আপডেট : ১১ জানুয়ারি ২০১৯, ২১:০০

ফায়ার সার্ভিসে যোগদান না করে পদত্যাগ

 

সুপ্রিম কোর্টের আদেশে পদে ফেরার দুই দিনের মাথায় ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) প্রধানের পদ থেকে অলোক ভার্মাকে সরিয়ে দেওয়া হয়েছে। তাকে ফায়ার সার্ভিসের ডিরেক্টর জেনারেল করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম । সরকারের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ অলোক ভার্মা ফায়ার সার্ভিসে যোগদান না করে পদত্যাগ করেছেন।

প্রাণমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন তিন সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি বৃহস্পতিবার সিবিআই প্রাণের পদ থেকে অলোক ভার্মাকে সরিয়ে দেয়। কমিটির বাকি দুই সদস্য হলেন, কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে ও সুপ্রিম কোর্টের বিচারক বিচারপতি এ কে সিক্রি। কমিটিতে ২-১ ভোটে অলোককে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত গ্রহীত হয়। মল্লিকার্জুন তাকে রাখার পক্ষে ভোট দিয়েছিলেন।

উচ্চপদস্থ কমিটির পক্ষ থেকে বিচারপতি সিক্রি বলেন, কেন্দ্রীয় নজরদারি কমিশনের (সিভিসি) প্রতিবেদনে তাকে সরিয়ে দেওয়ার জন্য পর্যাপ্ত কারণ দেখানো হয়েছে। যার মধ্যে অলোকের বিরুদ্ধে একটি ফৌজদারি তদন্ত শুরু হওয়ার কথাও বলা হয়েছে। কমিটির সিদ্ধান্তের পর মন্ত্রিসভায় প্রাণমন্ত্রী নেতৃত্বাধীন নিয়োগ কমিটি অলোককে ফায়ার সার্ভিসের ডিজি পদে বদলির নির্দেশ জারি করে। ওইদিন সন্ধ্যায় সিবিআইর অতিরিক্ত পরিচালক এম নাগেশ্বর রাওকে সংস্থাটির ভারপ্রাপ্ত পরিচালক করা হয়। খবর আনন্দবাজার পত্রিকা ও এনডিটিভির।

অলোককে সরিয়ে দেওয়া নিয়ে ভারতের রাজনীতিতে নতুন বিতর্ক শুরু হয়েছে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী দুই দফা অলোককে সরিয়ে দেওয়া নিয়ে মোদীর সমালোচনা করে একের পর এক টুইট করে যাচ্ছেন। এক টুইটে তিনি বলেন, ‘সিবিআই প্রাণকে সরাতে কেন প্রাণমন্ত্রী এত তাড়াহুড়ো করলেন? কেন তিনি নির্বাচক কমিটির সামনে সিবিআই প্রাণকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিলেন না?’

সিবিআইর বিশেষ পরিচালক রাকেশ আস্থানার সঙ্গে ক্ষমতা নিয়ে সংঘাতের এক পর্যায়ে মোদী সরকার গত বছরের অক্টোবরে দুজনকেই বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছিল। এ পদক্ষেপের বিরুদ্ধে অলোক আদালতের দ্বারস্থ হলে গত মঙ্গলবার সুপ্রিম কোর্ট তার পক্ষে রায় দেয়। তবে পদ ফিরে পেলেও অলোকের বিরুদ্ধে চলমান সরকারি তদন্ত শেষ হওয়ার আগ পর্যন্ত সিবিআই প্রাণ হিসেবে তিনি নীতিগত গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত নিতে পারবেন না বলেও আদালত জানিয়েছিল।