শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নাইন ইলেভেনের পর বিশ্বের ভয়াবহ যত হামলা

আপডেট : ২২ এপ্রিল ২০১৯, ২২:১৯

ইত্তেফাক ডেস্ক

শ্রীলঙ্কায় হোটেল ও চার্চে সিরিজ বোমা হামলাকে মার্কিন যুক্তরাষ্ট্রে নাইন ইলেভেন হামলার পর বিশ্বের সবচেয়ে ভয়াবহ হামলা হিসেবে দেখা হচ্ছে। আমেরিকায় ওই হামলায় নিহত ২২৯৬ জন।

স্পেনের মাদ্রিদে ২০০৪ সালের ১১ মার্চ সকালে একযোগে কমিউটার ট্রেনে বোমা বিস্ফোরণে ১৯৩ জন নিহত ও আহত হন দুহাজার ব্যক্তি। স্পেনের ইতিহাসে সেটি ছিল সবচেয়ে প্রাণঘাতী হামলা। এই ঘটনাকে ১৯৯৮ সালে স্কটল্যান্ডে প্যান অ্যাম ফ্লাইট ১০৩-এ হামলার পর ইউরোপের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা হিসেবে বিবেচিত করা হয়।  

একই বছরের সেপ্টেম্বরে রাশিয়ার উত্তর ওসেটিয়ায় বেসলান স্কুল তিনদিন অবরুদ্ধ করে রাখে সন্ত্রাসীরা। পরবর্তীত সময়ে ওই ঘটনায় ১৮৪ জন শিক্ষার্থীসহ ৩৩৪ জন নিহত হন।

২০০৭ সালের আগস্ট। ইরাকের মসুলে ইয়াজিদি সম্প্র্রদায়ের ওপর চালানো  একটি কারবোমা হামলায় নিহত হন কমপক্ষে ৫০০ জন। আহত হন দেড় হাজার। ২০০৮ সালের ডিসেম্বরে উগান্ডার বিদ্রোহী গ্রুপ ‘লর্ডস রেসিসট্যান্স আর্মি’র সদস্যরা ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কংগোর বেশ কয়েকটি গ্রামে আক্রমণ করে ৬২০ জনকে হত্যা করে। গ্রামবাসীরা তখন বড়দিনের উত্সব উদযাপন করছিল।

২০১৪ সালের মে মাসে নাইজেরিয়ার দুটি শহরের তিনশ বাসিন্দাকে  বোকো হারাম জঙ্গিরা ১২ ঘণ্টার মধ্যে হত্যা করে। এর দুমাস পর ইরাকের তিকরিতে ক্যাম্প স্পেইচারে বিমানবাহিনীর ক্যাডেটদের ওপর হামলা চালায় ইসলামিক স্টেট। ওই ঘটনায় দেড় হাজারেরও অধিক শিয়া ও নন-মুসলিম ক্যাডেটদের খুন করা হয়। ২০১৬ সালে বাগদাদের কারাদায় আইএসের সমন্বিত সিরিজ বোমা হামলায় নিহত ৩৪০ জন। সোমালিয়ার মোগাদিসুতে ২০১৭ সালের অক্টোবরে আত্মঘাতী ট্রাকবোমা হামলায় মারা যান ৬০০ মানুষ। ওই ঘটনায় আহত হন তিনশজন। গত জুলাইয়ে সিরিয়ান শহর আস-সুয়াদাতে আইএস জঙ্গিদের আত্মঘাতী হামলায় নিহত হন ২৫৮ জন। দ্য গার্ডিয়ান