ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
২৮ °সে


ব্রেক্সিট নিয়ে ফের পার্লামেন্টে ভোটে যাচ্ছেন থেরেসা মে

ব্রেক্সিট নিয়ে ফের পার্লামেন্টে ভোটে যাচ্ছেন থেরেসা মে

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে ইইউ থেকে বের হওয়ার পরিকল্পনা প্রস্তাব চতুর্থবারের মত পার্লামেন্টে ভোটের জন্য পেশ করবেন। এবারের পরিকল্পনা যাতে ভোটে পাস করে সেজন্য তিনি বিরোধী দলীয় নেতা করবিনের সাথে গত মঙ্গলবার আলোচনা করেছেন। সরকারে একজন মুখপাত্র বলেছেন ব্রেক্সিট আলোচনার সমাপ্তি ঘটিয়ে ইইউ থেকে বের হওয়ার জন্য থেরেসা মে সংকল্পবদ্ধ তা তিনি স্পষ্ট করেছেন।

ব্রিটেনের ব্রেক্সিট সেক্রেটারি স্টিভ বার্কলে বলেন, পার্লামেন্টকে এখনই ইইউ উইথড্রয়াল এগ্রিমেন্ট বিল চূড়ান্ত করতে হবে। কারণ বেক্সিট নিয়ে গণভোটে জনগণ পার্লামেন্টকে বেক্সিট বাস্তবায়নের দায়িত্ব দিয়েছে। প্রধানমন্ত্রী থেরেসা মে জুনের প্রথমদিকে চতুর্থবারের মত পার্লামেন্টে বিষয়টিকে তুলবেন এমপিদের ভোটের জন্য। এর আগে তিনবার বিলটি পাসের জন্য পার্লামেন্টে তোলা হয়েছিল।

ব্রেক্সিট নিয়ে পার্লামেন্টের এমপিদের তৃতীয় ভোটে হেরে যান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। ৫৮ ভোটের ব্যবধানে নাকচ হয়ে যায় চুক্তিটি। তবে ব্রেক্সিট চুক্তি পাসে চতুর্থবারের মতো চেষ্টা করবেন বলে জানান থেরেসা মে। বিরোধীদল লেবার পার্টির নেতা জেরেমি করবিন প্রধানমন্ত্রী থেরেসাকে তার চুক্তিটি পরিবর্তন নতুবা যত দ্রুত সম্ভব পদত্যাগের আহ্বানও জানিয়েছেন। কিন্তু থেরেসার অফিস বলছে, হাউস অব কমন্সে এমপিদের সমর্থন পেতে চেষ্টা অব্যাহত রাখবেন থেরেসা। তাদের যুক্তি, ‘পার্লামেন্টে মের প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোটের ব্যবধান ক্রমেই কমে যাচ্ছে। দ্বিতীয়বারের চেয়ে তৃতীয়বারের ভোট ব্যবধান ১৪৯ থেকে ৫৮-তে নেমে এসেছে।’

ব্র্রেক্সিট বা ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া কার্যকর করতে ব্রিটেনকে আরো সময় দেয় ইউরোপীয় ইউনিয়ন। ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের নেতাদের সামনে ব্রিটেনের প্রধানমন্ত্রী ব্রেক্সিট বাস্তবায়নের সময় বাড়ানোর অনুরোধ করেন। সময়সীমা বাড়ানোর জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রীর অনুরোধের পর ইউরোপীয় নেতারা নিজেদের মধ্যে প্রায় পাঁচ ঘণ্টা আলোচনা করেন। দীর্ঘ আলোচনার পর আগামী ৩১ অক্টোবর পর্যন্ত এ সময় বাড়ানো হয়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন