ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬
৩৩ °সে


সুদানে অন্তর্বর্তী সরকার গঠনে মতৈক্য

সুদানে অন্তর্বর্তী সরকার গঠনে মতৈক্য

সুদানে বেসামরিক প্রশাসনের কাছে পূর্ণ ক্ষমতা হস্তান্তরের লক্ষ্যে গতকাল সেনা শাসক ও বিক্ষোভকারীদের মধ্যে মতৈক্য হয়েছে। এতে তারা তিনবছর মেয়াদি একটি অন্তর্বর্তীকালীন সরকারের ব্যাপারে সম্মত হয়েছেন। তবে নতুন সার্বভৌম পরিষদ গঠনের ব্যাপারে কোনো সিদ্ধান্তে পৌছাতে পারেননি তারা।

সাবেক প্রেসিডেন্ট ওমর আল-বশিরের ৩০ বছরের শাসনের অবসানের পর বিক্ষোভকারীরা একটি বেসামরিক নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারের দাবি জানাচ্ছে। কিন্তু বশিরকে উচ্ছেদকারী সেনা কর্মকর্তারা ক্ষমতা আঁকড়ে আছেন। চলতি মাসের গোড়ার দিকে দুই পক্ষের মধ্যে আলোচনা শুরু হয়। তবে এই আলোচনার মধ্যেই খার্তুমে সেনা সদরদপ্তরের বাইরে অবস্থান বিক্ষোভ চলাকালে বন্দুক হামলায় সেনাবাহিনীর এক মেজর ও পাঁচ বিক্ষোভকারী প্রাণ হারায়। অজ্ঞাত পরিচয় বন্দুকধারীরা এ হামলা চালায়। ওইদিন ভোরে উভয়পক্ষ একটি অন্তর্বর্তীকালীন সরকারের সময়সীমা নিয়ে মতৈক্যে পৌঁছানোর ঘোষণা দেয়। সামরিক পরিষদের সদস্য লেফটেন্যান্ট জেনারেল ইয়াসির আল-আত্তা সাংবাদিকদের বলেন, ‘আমরা ক্ষমতা হস্তান্তরের জন্য তিন বছরের অন্তর্বর্তীকালীন সরকারের ব্যাপারে সম্মত হয়েছি।’

আতা বলেন, একদিনের মধ্যে বিক্ষোভকারীদের সংগঠন এলাইয়েন্স ফর ফ্রিডম অ্যান্ড চেঞ্জের সাথে যৌথভাবে একটি স্বাধীন সার্বভৌম পরিষদ গঠনসহ ক্ষমতা ভাগাভাগির ব্যাপারে একটি চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হবে। তিনি আরো বলেন, ‘২৪ ঘণ্টার মধ্যে জনগণের আকাঙ্খা অনুযায়ী এই চুক্তি সম্পন্ন হবে বলে আমরা অঙ্গীকার করছি।’ তিনি বলেন, তিন বছরের এই অন্তর্বর্তী সময়ে প্রথম ছয় মাসে দারফুর, ব্লুনাইল ও দক্ষিণ কোর্দোফানের মতো গোলযোগপূর্ণ এলাকাগুলোর বিদ্রোহীদের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করা হবে। সেনা কর্মকর্তারা প্রাথমিকভাবে দুই বছরের জন্য অন্তর্বর্তীকালীন সরকারের কথা বলেছিলেন। কিন্তু বিক্ষোভরত নেতারা এই সরকারের মেয়াদ চার বছর রাখার দাবি জানায়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন