বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মার্কিন-ইরান উত্তেজনা জাপানের প্রধানমন্ত্রী তেহরানের পথে

আপডেট : ১২ জুন ২০১৯, ২১:১৯

 

ওয়াশিংটন-তেহরানের বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই দুই দিনের সফরে ইরান যাচ্ছেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে। চার দশক পর দেশটিতে জাপানের কোনো সরকারপ্রধানের এ সফরে তেহরানের ওপর নিষেধাজ্ঞা এবং দেশটির পরমাণু কর্মসূচি প্রসঙ্গ প্রাধান্য পেতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের।

বুধবার থেকে শুরু হওয়া সফরটিতে আবে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ও প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে সাক্ষাত্ করবেন বলে জানিয়েছে বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্স।

এ সফরের মাধ্যমে জাপানি প্রধানমন্ত্রী তেহরান ও ওয়াশিংটনের মধ্যকার উত্তেজনা প্রশমনে ভূমিকা রাখার চেষ্টা করতে পারেন বলে মনে করা হলেও শেষ পর্যন্ত তাতে কতটুকু অগ্রগতি হবে, তা নিয়ে সন্দেহ আছে পর্যবেক্ষকদের। তবে এ যাত্রার কোনো সফলতা পেয়ে বিশ্বনেতা হিসেবে আবের ভাবমূর্তি উজ্জ্বল হলে তিনি পরবর্তী নির্বাচনে তা কাজে লাগানোর সুযোগ পাবেন বলে মনে করছেন তারা।

চলতি বছর জাপান ও ইরান তাদের কূটনৈতিক সম্পর্কের ৯০তম বার্ষিকী পালন করছে। জাপানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রাষ্ট্রীয় সফরের কয়েকদিনের মধ্যে আবের ইরান যাত্রা এ সফরের গুরুত্ব আরো বাড়িয়ে দিয়েছে।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে তেহরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে ওয়াশিংটন নিজেদের সরিয়ে নেওয়ার পর ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনার পারদ চড়তে শুরু করে। সম্প্র্রতি যুক্তরাষ্ট্র পারস্য উপসাগরীয় অঞ্চলে একটি বিমানবাহী রণতরী পাঠালে দুই দেশের মধ্যে সংঘাতের আশঙ্কা বৃদ্ধি পায়। 

সফরে আবে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা কমিয়ে দেশ দুটিকে আলোচনার টেবিলে বসানোর চেষ্টা করবেন বলেও অনেকের ধারণা। সফর শুরুর একদিন আগেও জাপানের প্রধানমন্ত্রী ইরান নিয়ে টেলিফোনে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন বলে মঙ্গলবার আবের এক মুখপাত্র সাংবাদিকদের জানিয়েছেন।