শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইস্তাম্বুলের মেয়র নির্বাচনে হারল এরদোগানের দল

আপডেট : ২৪ জুন ২০১৯, ২০:৫৫

তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে পুনরায় অনুষ্ঠিত মেয়র নির্বাচনে পরাজিত হয়েছে ক্ষমতাসীন একে পার্টি। প্রায় সব ব্যালট গণনা শেষে দেখা গেছে তুরস্কের প্রধান বিরোধীদল রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) প্রার্থী ইকরাম ইমামোগলু ৫৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

মার্চে অনুষ্ঠিত ইস্তাম্বুলের মেয়র নির্বাচনেও জয় পেয়েছিলেন ইমামোগলু। কিন্তু ক্ষমতাসীন দল ভোটে অনিয়মের অভিযোগ আনার পর ওই নির্বাচন বাতিল করে নতুন নির্বাচন দেয় তুরস্কের নির্বাচন কমিশন। ইমামোগলুর প্রতিদ্বন্দ্বী একে পার্টির প্রার্থী তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম পরাজয় স্বীকার করে নিয়েছেন। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানও বিজয়ী ইমামোগলুকে অভিনন্দন জানিয়েছেন।

এক টুইটে তিনি বলেন, ‘আমি প্রাথমিক ফলাফলের ভিত্তিতে জয়ী প্রার্থী ইকরাম ইমামোগলুকে অভিনন্দন জানাচ্ছি।’ ইমামোগলুকে অভিনন্দন জানালেও ইস্তাম্বুলের মেয়র নির্বাচনের এই ফলাফলকে এরদোগানের জন্য বড় ধরনের বিপর্যয় হিসেবে দেখা হচ্ছে। তিনি একসময় বলেছিলেন, যে ইস্তাম্বুল জয় করে, সে তুরস্ক জয় করে।

নির্বাচনে জয়ের পর দেওয়া ভাষণে ইমামোগলু বলেছেন, ‘ইস্তাম্বুল ও তুরস্কের জন্য এক নবসূচনা হলো। ইস্তাম্বুলে আমরা এক নতুন অধ্যায় শুরু করছি। এ অধ্যায় হবে ন্যায়বিচার, সমতা আর ভালোবাসায় পরিপূর্ণ।’ তিনি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে কাজ করতে প্রস্তুত বলেও জানিয়েছেন। সাত লাখ ৭৫ হাজার ভোট পেয়ে এগিয়ে থাকা ইমামোগলুর সমর্থন এবার আরো বৃদ্ধি পেয়েছে। এর আগে মার্চের নির্বাচনে মাত্র ১৩ হাজার ভোটের ব্যবধানে জয় পেয়েছিলেন তিনি।

ইস্তাম্বুলে প্রধান বিরোধীদলীয় প্রার্থীর এই জয়কে সাম্প্রতিক সময়ে তুরস্কের সবচেয়ে প্রভাবশালী প্রেসিডেন্ট এরদোগানের রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় পরাজয় হিসেবে বিবেচনা করা হচ্ছে। ইমামোগলুর ভোট আরো বৃদ্ধি পাওয়ায় ইস্তাম্বুলে ফের নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে এরদোগান রাজনৈতিক হিসাবে বড় ধরনের ভুল করে ফেলেছেন বলে মনে করা হচ্ছে।