শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বায়ুদূষণে মালয়েশিয়ায় ৭৫ শিক্ষার্থী অসুস্থ

আপডেট : ২৫ জুন ২০১৯, ২২:৩৯

বায়ুদূষণের কারণে মালয়েশিয়ার জোহর রাজ্যে ৭৫ শিক্ষার্থী অসুস্থ হওয়ায় চার শতাধিক স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। বাণিজ্যিক এলাকা পাসির গুদাংয়ে বৃহস্পতিবার পর্যন্ত এ সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়। কর্তৃপক্ষ জানায়, এ ঘটনার পর পুরো পরিস্থিতি তারা পর্যবেক্ষণ করছেন এবং এর ওপর নির্ভর করে পরবর্তী পদক্ষেপ নেবেন।

জোহর রাজ্যের মুখ্যমন্ত্রী ড. সাহরুদ্দিন জামাল জানিয়েছেন, ১৫টি স্কুলের ৭৫ শিক্ষার্থীর শ্বাসকষ্ট হচ্ছে এবং বমি করছে বলে আমাদের কাছে অভিযোগ এসেছে। তিনি জানিয়েছেন, ঐ শিক্ষার্থীদের হাসপাতালে নেওয়া হয়েছে। এর আগে মুখ্যমন্ত্রী বলেছিলেন, কি কারণে এ সব শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে তা তাদের কাছে স্পষ্ট নয়। তবে তিনি বলেন,  এ ঘটনার সঙ্গে গত মার্চ মাসে বায়ুদূষণের কারণে বন্ধ হয়ে যাওয়া ১১১টি স্কুলের কোনো সম্পর্ক নেই। সে সময়ে অবৈধভাবে রাসায়নিক দ্রব্য একটি নদীতে ফেলায় প্রায় ৪ হাজার মানুষ অসুস্থ হয়ে পড়ে। এর মধ্যে অধিকাংশই ছিল শিশু। রাষ্ট্রীয় বার্নামা নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, বন্ধ হয়ে যাওয়া স্কুলগুলোর মধ্যে ১০০রও বেশি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং ৩০০ কিন্ডারগার্টেন রয়েছে।

এদিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, ঘটনার পিছনে যারা রয়েছেন অর্থাত্ কারো দায়িত্বহীন কাণ্ডের কারণে যদি এ সব শিশু অসুস্থ হয়ে থাকে তাহলে অবশ্যই তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, এ ধরনের ঘটনা আমরা কোনোভাবেই সামনে আর প্রত্যাশা করতে পারি না। কারণ এর আগের ঘটনা থেকেই আমাদের শিক্ষা নেওয়া উচিত।

গত মার্চের সেই বায়ুদূষণে অনেকের প্রচণ্ড বমি ও তীব্র বুকের ব্যথা হয়। আর এর মূল কারণ হিসাবে ধরা হয় সে সময়ে ঐ রাজ্যের নিকটবর্তী কিমকিম নদীতে ৪০ টন রাসায়নিক বর্জ্য ফেলা। অগ্নিনির্বাপণ ও উদ্ধারকর্মীরা ১৫টি মারাত্মক ক্ষতিকারক রাসায়নিক পদার্থ সে সময়ে পেয়েছিলেন। যার মধ্যে ভয়ানক বিষাক্ত হাইড্রোজেন সায়ানাইড ছিল।