ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০১৯, ৯ শ্রাবণ ১৪২৬
৩০ °সে


নারীর মর্যাদা প্রতিষ্ঠায় তিন তালাক বিল পাস করুন

নারীর মর্যাদা প্রতিষ্ঠায় তিন  তালাক বিল পাস করুন

বিরোধীদের প্রতি মোদির আহ্বান

এনডিটিভি

ভারতীয় সংসদে তিন তালাক বিল আবার পেশ করা হয়েছে। তিন তালাকের সঙ্গে নারীমুক্তির সম্পর্কের কথা বলে নরেন্দ্র মোদি আক্রমণ করলেন কংগ্রেসকে। জানিয়ে দিলেন বিরোধীদের উচিত নয় এক্ষেত্রে বাধা সৃষ্টি করা। তিনি জানালেন,নারীর মর্যাদা প্রতিষ্ঠার জন্য এই বিল পেশ করা হয়েছে ,কোনো সম্প্রদায়ের জন্য এাট নয়।

প্রসঙ্গত এই বিল গতবার রাজ্যসভায় আটকে যাওয়ার পরে এবারও পেশ করা হয়েছে। প্রধানমন্ত্রী এদিন কংগ্রেসকে আক্রমণ করে বলেন, পঞ্চাশের দশকে কংগ্রেস সরকার কোনও অভিন্ন সিভিল কোড তৈরি করার পরিবর্তে হিন্দু কোড বিল পেশ করে। তিনি আরও বলেন, ‘‘আজ, ৩৫ বছর পরে কংগ্রেসের কাছে আবারও সুযোগ এসেছে। আমরা একটা বিল (তিন তালাক) পেশ করেছি নারীদের মর্যাদা প্রতিষ্ঠার অভিপ্রায়ে। একে কোনও সম্প্রদায়ের সঙ্গে যুক্ত করার প্রয়োজন নেই।’ সরকারের তরফে জানানো হয়েছে, এই বিল মেয়েদের আক্রান্ত হওয়ার থেকে বাঁচাবে। তাঁদের সমানাধিকার দেবে। এই প্রস্তাবিত আইন লিঙ্গসাম্যের প্রতিষ্ঠার জন্যই তৈরি করা হবে। এবং এটি সরকারের দর্শন ‘সব কা সাথ, সব কা বিকাশ, সব কা বিশ্বাস’-এরই অংশ।

তিন তালাক বিলে প্রস্তাবিত স্বামীদের তিন বছরের কারাবাসের বিরোধিতা কেবল কংগ্রেসই নয়, অন্য বিরোধী দলগুলিও করেছে। এমনকী এনডিএ-র অন্যতম জোটসঙ্গী নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড, নবীন পট্টনায়েকের বিজু জনতা দল এবং অন্ধ্রপ্রদেশের শাসক ওয়াইএসআর কংগ্রেসও এর বিরোধিতা করেছে। এই কারাবাস নিয়েই মূলত আপত্তি বিরোধীদের। কোনও গার্হস্থ্য সমস্যায় কারাবাসের প্রস্তাবের বিরোধিতা করেছে তারা।

রাজ্যসভায় এখনো সংখ্যালঘু বিজেপি। তাই বিলটি উচ্চকক্ষে পাস করাতে বিরোধীদের সমর্থন তাদের প্রয়োজন। নির্বাচনে কী হয়েছে তা ভুলে সবাই মিলে জনসেবায় ফোকাস করার জন্য সকলকে আর্জি জানিয়েছেন মোদি। তিনি মঙ্গলবার এ প্রসঙ্গে বলেন, ‘‘কে জিতল, কে হারল কোনো নির্বাচনকে এই দৃষ্টিকোণ থেকে দেখা আমার নীতি নয়।”

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন