বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইরান নিয়ে নতুন পরিকল্পনা করছে ইউরোপীয় দেশগুলো

আপডেট : ১৫ জুলাই ২০১৯, ২১:৪৪

নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে আলোচনায় প্রস্তুত :রুহানি

g বিবিসি ও রয়টার্স

ইরানের সঙ্গে পারমাণু চুক্তি বহাল রাখতে এবং উপসাগরীয় এলাকায় উত্তেজনা  হ্রাসে নতুন পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছে চুক্তি স্বাক্ষরকারী ইউরোপীয় দেশগুলো। এদিকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র চুক্তিতে ফিরে আসলে ইরান আলোচনায় প্রস্তুত বলে আবারো জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

২০১৫ সালে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানির স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী নির্দিষ্ট মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম চালিয়ে গেলেও পারমাণবিক অস্ত্র তৈরি না করার প্রতিশ্রুতি দেয় তেহরান। পূর্বসূরি বারাক ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে গত বছরের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই বছরের নভেম্বর থেকে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন। এদিকে ইউরোপীয় দেশগুলো চুক্তি বাস্তবায়নের কথা মুখে বললেও কার্যত তারা কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করে আসছে ইরান।

ইউরোপীয় দেশগুলোর ব্যর্থতার বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে এ বছরের মে মাসে চুক্তি থেকে আংশিক সরে আসার ঘোষণা দেয় তেহরান। ইউরোপীয় ইউনিয়নকে সমঝোতা বাস্তবায়নের জন্য দুই মাসের সময়সীমা বেঁধে দেওয়া হয়। ৭ জুলাই সেই সময়সীমা শেষে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা ৫ শতাংশে উত্তীর্ণ করার ঘোষণা দেয় ইরান। ২০১৫ সালের চুক্তিতে এই মাত্রা ৩.৬৭ শতাংশে সীমিত রাখার প্রতিশ্রুতি ছিল তেহরানের।

গত সোমবার ব্রাসেলসে তিন ইউরোপীয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ইরানকে প্রতিশ্রুতি রক্ষায় উত্সাহিত করার চেষ্টা করার কথা। বৈঠক সামনে রেখে তিন দেশের এক যৌথ বিবৃতিতে ওই চুক্তির প্রতি সমর্থনও পুনর্ব্যক্ত করা হয়। বিবৃতিতে বলা হয়, মধ্যপ্রাচ্যের সামপ্রতিক ঘটনাপ্রবাহে গভীর সমস্যায় পড়েছে তারা। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার উত্তেজনা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে এতে। বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা বিশ্বাস করি দায়িত্বের সঙ্গে কাজ করা, উত্তেজনা নিরসনের পথ খোঁজা এবং আবারো আলোচনা শুরুর সময় এসেছে।’

এদিকে যুক্তরাষ্ট্র ২০১৫ সালের চুক্তিতে ফিরে আসলে ইরান আলোচনায় প্রস্তুত বলে আবারো জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। রবিবার টেলিভিশনে দেওয়া এক বক্তৃতায় তিনি এ কথা বলেন। ওই বক্তৃতায় যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনার আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার শর্তও দিয়েছেন রুহানি।