ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
২৮ °সে


চেন্নাইয়ে মোদি ও শি জিনপিং বৈঠক

চেন্নাইয়ে মোদি ও শি জিনপিং বৈঠক
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং —ফাইল ছবি

এনডিটিভি

চেন্নাইয়ে ভারত ও চিনের মধ্যে দ্বিতীয় অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখোমুখি হবেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ।

১১ ও ১২ অক্টোবর এই বৈঠক হতে যাচ্ছে। গত বছরের উহান সম্মেলনের পরে এটি তাদের দ্বিতীয় অনানুষ্ঠানিক বৈঠক। এই দুই নেতা গত বছরের এপ্রিলে চিনের উহানে তাদের প্রথম অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলন করেন। ‘আসন্ন চেন্নাই অনানুষ্ঠানিক সম্মেলনে দুই নেতার মধ্যে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বৈশ্বিক গুরুত্বের বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনার সুযোগ আছে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভারত সফরের আগে, চিন বলেছিল যে কাশ্মীর ইস্যুটি নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে কথা বলে সমাধান করা উচিত। এই কথা বললেও জাতিসংঘ ও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দেওয়া প্রস্তাবের সাম্প্রতিক বিষয়গুলো উল্লেখযোগ্যভাবে এড়িয়ে যায় ঐ দেশ।

শি জিনপিংয়ের ভারত সফরের আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বেইজিং সফর এবং সেখানে চিনের নেতাদের সঙ্গে কাশ্মীর ইস্যুতে তার আলোচনার বিষয়টি বিবেচনা করা হবে কি না এমন প্রশ্ন করা হলে, চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং শুয়াং বলেন যে কাশ্মীর ইস্যুতে চিনের অবস্থান এটাই যে, এ নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সমাধান হওয়া উচিত। কাশ্মীর ইস্যুতে চিনের অবস্থান পরিষ্কার এবং আগেরমতোই।’ চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘আমরা ভারত ও পাকিস্তানকে কাশ্মীর ইস্যুসহ সকল ইস্যুতে বৈঠক ও পরামর্শ করার বিষয়ে এবং পারস্পরিক বিশ্বাসকে সুসংহত করার আহ্বান জানাচ্ছি। এটি উভয় দেশের স্বার্থ এবং বিশ্বের সাধারণ আকাঙ্ক্ষার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।’

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন